২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

কসোভোর সাথে উত্তেজনা, সতর্ক অবস্থানে সার্বিয়ান সেনাবাহিনী

- ছবি - সংগৃহীত

প্রতিবেশী কসোভোর সাথে গাড়ির লাইসেন্স প্লেট ইস্যু নিয়ে উত্তেজনার মধ্যে সতর্ক অবস্থানে রয়েছে সার্বিয়ান সেনাবাহিনী।

দেশটির প্রতিরক্ষামন্ত্রী মিলোস ভুসেভিক মঙ্গলবার এ কথা জানিয়েছেন।

তিনি দেশটির স্থানীয় হ্যাপি টিভিকে বলেন, দেশের সাধারণ জনগণ এবং কসোভোয় অবস্থানরত সাবিয়ান নাগরিকদের সুরক্ষা দিতে সেনাবাহিনী প্রয়োজনীয় সকল পদক্ষেপ নিবে।

ভুসেভিক বলেন, ‘আমরা স্বস্তিতে থাকতে পারছি না। তবে আমরা আলোচনার প্রস্তাব দিতে পারি।’

তার মতে, ‘এক দিন উত্তজেনার মধ্যে পার করার চেয়ে এক হাজার দিনের জন্য সমঝোতা করা ভালো।’

কসোভো চলতি বছরে অনেকবার সার্বিয়ান সংখ্যালঘুদের যেসব গাড়ি ১৯৯৯ সালের আগের ছিল সেগুলো নবায়ন করার চেষ্ট করেছে। তখন দেশটি সার্বিয়ার অংশ ছিল। এর ফলে পুলিশ ও স্থানীয় সার্বিয়ানদের মধ্যে সংঘর্ষ হয়েছে।

১৯৯৯ সালে ন্যাটোর বোমা হামলার পর আলবেনিয়ান সংখ্যালঘু দেশ কসোভোর ওপর সার্বিয়া তাদের নিয়ন্ত্রণ হারায়। এজন্য তারা তাদের সাবেক এ প্রদেশের স্বাধীনতার স্বীকৃতি দেয়নি এবং তারা কসোভোর লাইসেন্স প্লেটকে তাদের এলাকায় ২০০৮ সাল থেকে অনুমোদেন দেয় না।

সূত্র : ডেইলি সাবাহ


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল