২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেন নিয়ে পাশ্চাত্যের সাথে আলোচনায় রাজি পুতিন

ইউক্রেন নিয়ে পাশ্চাত্যের সাথে আলোচনায় রাজি পুতিন -

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন ইস্যুতে পাশ্চাত্যের সাথে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন।

তিনি বলেছেন, আমরা উত্তেজনা প্রশমনের জন্য পাশ্চাত্যের সাথে আলোচনা করতে প্রস্তুত। বিশেষ করে প্রেসিডেন্ট পুতিন এখনো ইউক্রন ইস্যুতে সংলাপে বসতে রাজি আছেন।

ল্যাভরভ আলোচনার বিষয়বস্তু সম্পর্কে বলেন, সম্ভাব্য সংলাপে সমতার ভিত্তিতে ও বাস্তবতার নিরিখে আলোচনা হলে সমস্যার সমাধান হবে। রুশ পররাষ্ট্রমন্ত্রী দাবি করেন, প্রেসিডেন্ট পুতিন গত আট মাসে বহুবার বলেছেন, রাশিয়া আলোচনার দরজা বন্ধ করে দেয়নি। কিন্তু পাশ্চাত্যের সরাসরি নির্দেশে ইউক্রেন আলোচনা থেকে বেরিয়ে গেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় রুশ ভাষাভাষি অধ্যুষিত দোনবাস অঞ্চলকে বেসামরিকীকরণের লক্ষ্যে গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করেন। আমেরিকা ও ইউরোপীয় দেশগুলো এই অভিযানকে ‘পুতিনের ভূমি জবরদখল’ বলে উল্লেখ করেছে। এসব পশ্চিমা দেশ মস্কোর বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তবে রাশিয়া বলছে, ইউক্রেন মস্কোর একগুচ্ছ দাবি মেনে নিলে সামরিক অভিযান বন্ধ হবে। এসব দাবির মধ্যে রয়েছে, ইউক্রেনকে এই অঙ্গীকার করতে হবে যে সে কখনো ন্যাটো জোটে যোগ দেবে না।


আরো সংবাদ



premium cement
আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান

সকল