২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দ্রুততম সময়ের মধ্যে ইউক্রেনকে ন্যাটোভুক্ত করে নিন : জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তার দেশকে দ্রুততম সময়ের মধ্যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোভুক্ত করার আনুষ্ঠানিক আবেদন জানিয়েছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের দখলকৃত চার অঞ্চলকে আনুষ্ঠানিকভাবে রুশ ফেডারেশন যুক্ত করার চুক্তিতে স্বাক্ষরের পরপরই এ আবেদন জানানোর কথা ঘোষণা করেন জেলেনস্কি।

তিনি এক টেলিগ্রাম পোস্টে বলেন, আমরা ইতোমধ্যে মিত্রতার মানদণ্ডের সাথে আমাদের সক্ষমতার প্রমাণ দিয়েছি। ন্যাটোতে দ্রুত যোগ দিতে ইউক্রেনের আবেদনে স্বাক্ষর করে আমরা দৃঢ় পদক্ষেপ নিচ্ছি।

ন্যাটোতে যোগদানের আবেদনের বিষয়ে জেলেনস্কির বক্তব্যের একটি ভিডিও ইউক্রেন সরকারের পক্ষ থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করা হয়েছে। এ ছাড়া ন্যাটোতে ইউক্রেনের আবেদনের কথা পরে স্বীকারও করেছে ইউক্রেন সরকার।

ইউক্রেনের যে চার অঞ্চল রাশিয়া নিজেদের ভূখণ্ড হিসেবে অন্তর্ভুক্ত করেছে, সেগুলো হলো খেরসন, জাপোরিজ্জিয়া, দোনেস্ক ও লুহানস্ক। রাশিয়ার সাথে যুক্ত করতে ওই অঞ্চলগুলোতে গণভোটের আয়োজন করেছিল মস্কো।

রাশিয়া গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সামরিক অভিযান শুরুর আগে ইউক্রেন কখনো ন্যাটোতে যুক্ত হবে না- এমন নিশ্চয়তার দাবি জানিয়ে আসছিল। রাশিয়ার আশঙ্কা, প্রতিবেশী ইউক্রেন ন্যাটোয় যোগ দিলে ক্রেমলিন চরম নিরাপত্তা হুমকিতে পড়বে।


আরো সংবাদ



premium cement
‘দেশ ও জাতি দুঃসময় পার করছে’ ওসমানীনগরে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ২ সহ-অধিনায়ক হতে পারেন রিজওয়ান মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬

সকল