০৬ ফেব্রুয়ারি ২০২৩, ২৩ মাঘ ১৪২৮, ১৪ রজব ১৪৪৪
ads
`

ন্যাটোর আবেদনের পর আবারো তুরস্কে অস্ত্র রফতানি শুরু করছে সুইডেন

ন্যাটোর আবেদনের পর আবারো তুরস্কে অস্ত্র রফতানি শুরু করছে সুইডেন - ছবি : সংগৃহীত

তুরস্কের সাথে সুইডেন সামরিক সরঞ্জাম রফতানি আবারো শুরু করেছে। যার মাধ্যমে ২০১৯ সালের নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে দেশটি।

শুক্রবার তুরস্কের সংবাদ মাধ্যম সাবাহকে বিষয়টি নিশ্চিত করে যুদ্ধ সামগ্রীর রফতানি নিয়ন্ত্রণের দায়িত্বপ্রাপ্ত সুইডিশ কর্তৃপক্ষ।

নীতির পরিবর্তনটি ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগদানের সাথে সম্পৃক্ত। যেখানে নরডিক দেশগুলো বছরের শুরুতে ইউক্রেনে রাশিয়ার আক্রামণের পর নিজেদের সদস্যপদ চেয়েছিল।

কিন্তু তাদের আমন্ত্রণ তুরস্কের বাধার মুখে পড়ে। দেশটি তাদের সমর্থন দেয়ার পরিবর্তে পিকেকে সন্ত্রাসী সংগঠন এবং এর সিনিয়র শাখা ওয়াউপিজির প্রতি সমর্থন নিয়ে আপত্তি তুলেছিল। ন্যাটোতে যোগদানের জন্য আমন্ত্রণের পর এর ৩০টি সদস্য দেশের সর্বসম্মতি প্রয়োজন।

মে মাসের মাঝামাঝিতে সুইডেন ও ফিনল্যান্ডের সামরিক জোটে যোগদানের আবেদনের পর
আনকারাও অস্ত্র রফতানির নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানায়। যদিও দেশ দু’টির যোগদানে তুরস্কের সমর্থন প্রয়োজন।

কৌশলগত পণ্য পরিদর্শন (আইএসপি) শুক্রবার বলছে, তুরস্কে সামরিক রফতানির অনুমতি দেয়ায় আবার শুরু করেছে।

সূত্র : সাবাহ


আরো সংবাদ


premium cement
গুপ্তচরবৃত্তির অভিযোগ, ভারতে ২৩২ চীনা অ্যাপ নিষিদ্ধ ইউক্রেনের প্রেসিডেন্টকে হত্যা না করার প্রতিশ্রুতি দিয়েছিলেন পুতিন! যুদ্ধবিমানও পাচ্ছে ইউক্রেন! পশ্চিমবঙ্গ বিজেপিতে ফের ভাঙন, ষষ্ঠ বিধায়ক যোগ দিলেন তৃণমূলে সংসদ সদস্য মোছলেম উদ্দিনের ইন্তেকাল ঝগড়া থামাতে আসা প্রতিবেশীকে কুপি‌য়ে হত‌্যার চেষ্টা সরকারি মালামাল চুরির মামলায় আ’লীগ নেতা ও ইউপি সদস্য কারাগারে গাজীপুরে ইমামকে দিগম্বর করে মাদককারবারিদের ভিডিও ধারণ, আওয়ামি লীগ নেতা গ্রেফতার নারায়ণগঞ্জে হোটেলে ঢুকে প্রকাশ্যে গুলি, ম্যানেজারসহ ২ জন গুলিবিদ্ধ মানুষের ন্যূনতম চাহিদা পূরণের দায়িত্ব রাষ্ট্রের : প্রধান বিচারপতি বইয়ের ওপর সওয়ার হয়ে সরকারবিরোধী অপতৎপরতা চলছে : শিক্ষামন্ত্রী

সকল