১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের ৪ অঞ্চলকে রাশিয়ার অংশ ঘোষণা করলেন পুতিন

ইউক্রেন থেকে অধিকৃত অঞ্চলগুলোকে সংযুক্ত করার ঘোষণা রাশিয়ার - ছবি : সংগৃহীত

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন থেকে অধিকৃত চার অঞ্চলের বাসিন্দারা এখন থেকে রাশিয়ার ‘স্থায়ী নাগরিক’।

শুক্রবার মস্কোর ঐতিহাসিক রেড স্কয়্যারে এক উৎসবমুখর পরিবেশে এই চার প্রদেশের নেতৃবৃন্দ রাশিয়ায় যোগদান সম্পর্কিত নথিপত্রে স্বাক্ষর করেন। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এ সময় উপস্থিত ছিলেন।

জাতিসঙ্ঘ সনদ এবং এর আত্মনিয়ন্ত্রণের অধিকারের স্বীকৃতির কথা উল্লেখ করে রাশিয়ান প্রেসিডেন্ট বলেন, দনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়ার জনগণের রাশিয়ায় যোগদানের ‘অখণ্ড অধিকার’ ছিল।

তিনি এর আগে দাবি করেছিলেন, দনেৎস্ক ও লুহানস্ক নিয়ে গঠিত ইউক্রেনের শিল্পের কেন্দ্রভূমি দনবাসের মানুষেরা কিয়েভ সরকার দ্বারা ‘অমানবিক সন্ত্রাসী হামলার’ শিকার হয়েছে।

মস্কো-সমর্থিত বিদ্রোহীরা ২০১৪ সালের শুরুর দিকে দনবাসের কিছু অঞ্চল দখল করেছিল। এদিকে পুতিন নিয়মিতভাবে অভিযোগ তুলেছিলেন যে, ইউক্রেন রাশিয়ান ভাষাভাষীদের লক্ষ্যবস্তু করছে।

পুতিন আংশিকভাবে রাশিয়ার অধিকৃত ইউক্রেনীয় অঞ্চলে মস্কো-ইঞ্জিনীয়ার যুক্তকরণের ভোটের পর পুতিন দনেৎস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরিঝিয়াকে রাশিয়ার ‘নতুন অঞ্চল’ হিসেবে ঘোষণা করলেন।

ক্রিমলিনে এক ভাষণে পুতিন বলেছিলেন, অঞ্চলগুলোকে রাশিয়ার সাথে যুক্তকরণে লক্ষ মানুষের ইচ্ছা ছিল।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’ রংপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন সপ্তাহের শেষে তাপমাত্রা বাড়ার আভাস কোরিয়ার প্রতিটি গলি আজানের ধ্বনিতে ভরে উঠবে : মসজিদ নির্মাণের ঘোষণা দিয়ে কিম উল্লাপাড়ায় বেপরোয়া গতির বাস চাপায় পথচারী নিহত

সকল