১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পাইপলাইনে নাশকতা ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ উদাহরণ : এরদোগানকে পুতিন

পাইপলাইনে নাশকতা ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ উদাহরণ : এরদোগানকে পুতিন - ছবি : সংগৃহীত

সাগরের তলদেশে অবস্থিত নর্ড স্ট্রিম-২ পাইপলাইনে নাশকতার ঘটনাকে ‘আন্তর্জাতিক সন্ত্রাসবাদের’ জ্বলজ্যান্ত উদাহরণ বলে বর্ণনা করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

তিনি বৃহস্পতিবার রাতে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগানের সাথে এক টেলিফোনালাপে এ মন্তব্য করেন।

পুতিন বলেন, রাশিয়ার গ্যাস ইউরোপে নেয়ার পাইপলাইনে ‘অগ্রহণযোগ্য নাশকতা’কে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের জ্বলজ্যান্ত উদাহরণ হিসেবে উল্লেখ করা যায়। রুশ প্রেসিডেন্ট আরো বলেন, ইউক্রেনের খাদ্যশস্য রফতানি করার লক্ষ্যে রাশিয়া যে চুক্তি করেছে তা বাস্তবায়নের জন্য পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহার জরুরি।

এ সময় এরদোগান ইউক্রেনের সাথে উত্তেজনা প্রশমন করতে পুতিনের প্রতি আহ্বান জানান এবং ইউক্রেনের খাদ্যশস্য রফতানি করার চুক্তি বাস্তবায়নে আরো সচেষ্ট হতে রাশিয়ার প্রতি আহ্বান জানান। তুর্কি প্রেসিডেন্ট ইউক্রেনের চারটি অঞ্চলকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার প্রক্রিয়ার সরাসরি বিরোধিতা করেন এবং আলোচনার মাধ্যমে শান্তি প্রতিষ্ঠার সুযোগকে কাজে লাগানোর আহ্বান জানান।

নর্ড স্ট্রিম পাইপলাইনের মাধ্যমে রাশিয়ার গ্যাস প্রথমে জার্মানিতে প্রবেশ করে এবং এরপর সেখান থেকে ইউরোপের অন্য দেশে সরবরাহ করা হয়
বাল্টিক সাগরের নিচ দিয়ে রাশিয়া থেকে নর্ড স্ট্রিম ১ ও ২ নামের যে প্রধান দুটো পাইপলাইনের সাহায্যে ইউরোপে গ্যাস সরবরাহ করা হয় তাতে সম্প্রতি ছিদ্র ধরা পড়েছে। ইউরোপীয় ইউনিয়ন অভিযোগ করে আসছিল যে রাশিয়া তাদের গ্যাস সরবরাহ এবং নর্ড স্ট্রিম পাইপলাইনকে পশ্চিমা দেশগুলোর বিরুদ্ধে যুদ্ধের অস্ত্র হিসেবে ব্যবহার করছে। তবে রাশিয়া বলেছে, ডেনমার্ক ও সুইডেন উপকূলের কাছে যে স্থানে পাইপে ছিদ্র হয়েছে সে স্থান মার্কিন গোয়েন্দা নজরদারিতে রয়েছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা চলতি বছরের শুরুতে মার্কিন কর্তৃপক্ষের এক মন্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্র বলেছিল রাশিয়ার তৈরি নর্ড স্ট্রিম-২ পাইপ লাইন কখনো চালু হবে না। যুক্তরাষ্ট্র এখন ওই হুমকি বাস্তবায়ন করছে কিনা এর উত্তর দিতে মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের প্রতি আহ্বান জানান এই রুশ কূটনীতিক।

সূত্র : পার্সটুডে

 

 


আরো সংবাদ



premium cement
চাটমোহরে ঐতিহ্যবাহী ঘোড়া দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত বিএনপি সাম্প্রদায়িক শক্তি, এদের রুখতে হবে : ওবায়দুল কাদের সাদিক এগ্রোর ব্রাহামা জাতের গরু দেখলেন প্রধানমন্ত্রী ভারতে লোকসভা নির্বাচনে প্রথম ধাপে ভোট পড়েছে ৬০ শতাংশ সারা বিশ্ব আজ জুলুমবাজদের নির্যাতনের শিকার : ডা. শফিকুর রহমান মিয়ানমারের ২৮৫ জন সেনা ফেরত যাবে, ফিরবে ১৫০ জন বাংলাদেশী : পররাষ্ট্রমন্ত্রী চন্দনাইশ, বাঁশখালী ও বোয়ালখালীতে ৩ জনের মৃত্যু গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২

সকল