২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

‘প্রহসনের নাটক মঞ্চস্থ করেছে রাশিয়া; আলোচনার সম্ভাবনা শেষ’

প্রহসনের নাটক মঞ্চস্থ করেছে রাশিয়া; আলোচনার সম্ভাবনা শেষ - ফাইল ছবি

ইউক্রেনের চার অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার পক্ষে ব্যাপকভাবে ভোট দেয়ার পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি রাশিয়ার সাথে আলোচনার যেকোনো সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

তিনি মঙ্গলবার রাতে ভিডিও কলের মাধ্যমে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদে দেয়া এক ভাষণে আলোচনার সম্ভাবনা নাকচ করে দেন।

তিনি বলেন, ভুয়া গণভোটের মাধ্যমে ইউক্রেনের ভূমি জবরদখলের লক্ষ্যে ক্রিমিয়া নাটকের যে পুনরাবৃত্তি করা হয়েছে তারপর আর রাশিয়ার প্রেসিডেন্ট (ভ্লাদিমির পুতিনের) সাথে আলোচনার প্রশ্নই ওঠে না।

রুশ-অধিকৃত চার অঞ্চলে শুক্রবার থেকে মঙ্গলবার পর্যন্ত অনুষ্ঠিত গণভোটকে ‘ভুয়া’ বলে মন্তব্য করেছে কিয়েভ ও পশ্চিমা মিত্ররা।

জেলেনস্কি আরো বলেন, গোটা বিশ্বের চোখের সামনে রাশিয়া নিজের অধিকৃত অঞ্চলগুলোতে গণভোট নামক একটি নির্লজ্জ প্রহসন মঞ্চস্থ করেছে।

তবে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন এক টেলিভিশন ভাষণে বলেছেন, ওই চার অঞ্চলের জাতিগত রুশ ও রুশ ভাষাভাষি জনগণের ওপর ইউক্রেন সরকারের দমনপীড়নের অবসান ঘটানোর জন্য এ গণভোটের আয়োজন করা হয়েছে।

এর আগে ইউক্রেনের চারটি অঞ্চলে অনুষ্ঠিত গণভোটে সেসব অঞ্চলের জনগণ রুশ ফেডারেশনে যুক্ত হওয়ার প্রতি অকুণ্ঠ সমর্থন ঘোষণা করেন। রাশিয়া অধিকৃত পূর্বাঞ্চলীয় দোনেস্ক ও লুহানস্ক এবং দক্ষিণাঞ্চলীয় খেরসন ও জাপোরিজ্জিয়ায় গত কয়েক দিন ধরে এ গণভোট অনুষ্ঠিত হয়।

গতকাল মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচনের ফলাফল ঘোষণা করে এসব অঞ্চলের রুশ-নিয়োগকৃত সরকারগুলো।


আরো সংবাদ



premium cement
তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল! মৌলভীবাজারে বিএনপি ও যুবদল নেতাসহ ১৪ জন কারাগারে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট কারীদের চিহ্নিতকরণ ও দৃষ্টান্তমূলক শাস্তি দাবি ১২ দলীয় জোটের কলিং ভিসায় প্রতারণার শিকার হয়ে দেশে ফেরার সময় মারা গেল মালয়েশিয়া প্রবাসী নারায়ণগঞ্জ যুবদলের সদস্য সচিবকে আটকের অভিযোগ হাতিয়া-সন্দ্বীপ চ্যানেলে কার্গো জাহাজডুবি : একজন নিখোঁজ, ১১ জন উদ্ধার হঠাৎ অবসরের ঘোষণা পাকিস্তানের সাবেক অধিনায়কের বগুড়ায় গ্যাসের চুলার আগুনে বৃদ্ধা নিহত

সকল