০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ন ১৪২৯, ৬ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন পুতিন

যুক্তরাষ্ট্রের নথি ফাঁসকারী স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব দিলেন পুতিন - ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার এডওয়ার্ড স্নোডেনকে রাশিয়ার নাগরিকত্ব প্রদান করেছেন। স্নোডেন, সাবেক আমেরিকান নিরাপত্তা ঠিকাদার যিনি সরকারি নজরদারি কার্যক্রমের বিস্তারিত গোপন নথি সম্পর্কে তথ্য ফাঁস করেছিলেন এবং তারপরে বিচার থেকে বাঁচতে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে গিয়েছিলেন।

স্নোডেন, (৩৯) রাশিয়ার নেতা কর্তৃক নাগরিকত্ব প্রাপ্ত ৭৫ জন বিদেশীর মধ্যে একজন। তবে তিনি বলেছেন, তার আমেরিকান নাগরিকত্ব ত্যাগ করার কোনো ইচ্ছা নেই। রাশিয়া তাকে ২০১৩ সালে আশ্রয় দেয়, যেখানে তিনি তখন থেকে বসবাস করছেন।

২০১৭ সালে, পুতিন একটি তথ্যচিত্রে বলেছিলেন, তিনি সরকারী গোপনীয়তা ফাঁস করার জন্য স্নোডেনকে ‘একজন বিশ্বাসঘাতক’ বলে মনে করেন না।

পুতিন বলেন, তিনি তার দেশের স্বার্থের সাথে বিশ্বাসঘাতকতা করেননি এবং তিনি অন্য কোনো দেশে এমন কোনো তথ্য স্থানান্তর করেননি, যা তার নিজের দেশ বা তার নিজের লোকদের জন্য ক্ষতিকারক হতে পারে। স্নোডেন যা করেন, তিনি প্রকাশ্যে করেন।

স্নোডেন, ইউএস ন্যাশনাল সিকিউরিটি এজেন্সির একজন সাবেক ঠিকাদার, ২০২০ সালে রাশিয়ায় তাকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দেয়া হয়েছিল এবং সেই সময়ে বলেছিলেন, তিনি তার আমেরিকান নাগরিকত্ব প্রত্যাহার না করেই রাশিয়ান নাগরিকত্বের জন্য আবেদন করার পরিকল্পনা করেছিলেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর অবিলম্বে রাশিয়ায় স্নোডেনের নতুন-প্রাপ্ত নাগরিকত্বের অবস্থাকে উপহাস করে বলেছে, ইউক্রেনে এখন সাত মাসের আক্রমণে রাশিয়ার পক্ষে লড়াই করার জন্য তাকে ‘ভালোভাবে নিয়োগ করা হতে পারে’।

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কারিন জঁ-পিয়েরে স্নোডেনের নতুন নাগরিকত্বের স্ট্যাটাস নিয়ে মন্তব্য করতে রাজি হননি।
সূত্র : ভয়েস অফ আমেরিকা


আরো সংবাদ


premium cement