১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘ইউক্রেন যুদ্ধের জন্য রুশ রিজার্ভ সৈন্য সমাবেশের ডাক ভুল ছিল’

আংশিক সৈন্য সমাবেশের ঘোষণার পর থেকেই রাশিয়া জুড়ে বিক্ষোভ শুরু হয়েছে - ছবি : বিবিসি

রাশিয়ার কর্তৃপক্ষ স্বীকার করে নিয়েছে যে ইউক্রেনে যুদ্ধ করার জন্য তিন লাখ রিজার্ভিস্ট সেনা সমাবেশ করার ক্ষেত্রে কিছু ভুল হয়েছে।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া খবরে বলা হয়েছে, এমন অনেককে সেনাবাহিনীতে যোগ দিতে বলা হয়েছে যাদের কোনো সামরিক অভিজ্ঞতা নেই, বা যারা অনেক বৃদ্ধ কিংবা শারীরিক প্রতিবন্ধী।

এই পরিকল্পনা নিয়ে ব্যাপক বিক্ষোভও শুরু হয়েছে এবং সাইবেরিয়ার উস্ট-লিমস্কে একজন সেনা-নিয়োগ কর্মকর্তাকে গুলি করার পর তিনি এখন সঙ্কটজনক অবস্থায় আছেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, সেনাবাহিনীতে নিয়োগ এড়াতে লোকজনের দেশ ছেড়ে পালানো ঠেকাতে তার দেশের সীমান্ত বন্ধ করে দেয়ার কোনো সিদ্ধান্ত নেয়া হয়নি।

ওদিকে রাশিয়ার একটি প্রধান মুসলিম অঞ্চল দাগেস্তানে সৈন্য সমাবেশে রিজার্ভিস্ট ডাকার বিরুদ্ধে সর্বশেষ বিক্ষোভে পুলিশের সাথে সংঘর্ষ হয়।

একটি স্বাধীন রুশ মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা ওভিডি-ইনফো জানায়, আঞ্চলিক রাজধানী মাখাচকালায় বিক্ষোভ চলাকালীন ১০০ জনেরও বেশি লোককে গ্রেফতার করা হয়। ওই প্রদেশে খুবই কঠোর আটকাদেশ এর খবরে তারা উদ্বিগ্ন বলেও সংস্থাটি জানায়।

অন্য যেকোনো প্রদেশের তুলনায় ইউক্রেন যুদ্ধে দাগেস্তানের সৈন্যদের মধ্যে মৃতের সংখ্যা বেশি।

বিবিসির রুশ বিভাগের সাম্প্রতিক এক বিশ্লেষণে দেখা গেছে, ইউক্রেনে দাগেস্তানের অন্তত ৩০১ জন সৈন্য নিহত হয়, যা মস্কোর সৈন্যদের তুলনায় ১০ গুণ বেশি। তবে নিহতের প্রকৃত সংখ্যা আরো বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার রিজার্ভিস্ট সৈন্যদের একাংশকে একত্রিত করার ঘোষণা করার পর থেকে ব্যাপক বিক্ষোভে দু'হাজারেরও বেশি লোককে গ্রেফতার করা হয়।

যদিও সাম্প্রতিক দিনগুলোতে রাশিয়া জুড়ে বড় বড় শহরগুলোতে বিক্ষোভ হয়, তবে শুধুমাত্র শনিবারেই ৭০০ জনেরও বেশি লোককে গ্রেফতার করা হয়েছে।

দাগেস্তানি বিক্ষোভকারীদের পুলিশের সাথে লড়াই কর্তৃপক্ষের বিরুদ্ধে বিরল সহিংসতার ছবি তুলে ধরেছে। সোশাল মিডিয়ায় পোস্ট করা কয়েকটি ভিডিওতে দেখা যাচ্ছে, বিক্ষোভকারীরা মাখাচকালায় পুলিশ ও অন্যান্য নিরাপত্তা কর্মকর্তাদের মুখোমুখি হচ্ছে।

ওভিডি-ইনফো খবর দিচ্ছে যে, পুলিশ ভিড়ের ওপর স্টান গান এবং লাঠি ব্যবহার করেছে। একটি ভিডিওতে দেখা যাচ্ছে, আটক এক ব্যক্তি এক পুলিশ কর্মকর্তার মাথা দিয়ে ঢুস মারছে, এরপর নিরাপত্তা কর্মীরা তাকে মারধর করে।

অন্য একটি ভিডিওতে দেখানো হয়েছে, একজন নিরাপত্তা কর্মকর্তা বিক্ষোভকারীদের একটি বড় দল থেকে পালিয়ে যাচ্ছেন।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement