১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

জার্মানিতে গ্যাস ও ডিজেল সরবরাহে সম্মত ইউএই

- ছবি - সংগৃহীত

সংযুক্ত আরব আমিরাত ‘জ্বালানি নিরাপত্তা’ চুক্তির অংশ হিসেবে জার্মানিকে প্রাকৃতিক গ্যাস এবং ডিজেল সরবরাহে সম্মত হয়েছে।

রাশিয়া ইউক্রেনে হামলা চালানোয় মস্কোর কাছ থেকে জ্বালানি পাচ্ছে না জার্মানি। নিজ দেশের জ্বালানি চাহিদা মেটানোর উদ্দেশ্য নিয়ে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস উপসাগরীয় কয়েকটি দেশ সফর করেন।

সৌদি আরব সফর শেষে ওলাফ শনিবার সংযুক্ত আরব আমিরাতে আসেন। এখানে তিনি আরব আমিরাতের প্রেসিডেন্ট জায়েদ আল নাহিয়ানের সাথে রোববার সকালে বৈঠক করেন।

বৈঠক শেষে নাহিয়ান টুইটারে জানান, তারা জ্বালানি নিরাপত্তা, কার্বন নিঃস্বরণ কমানো ও জলবায়ু পদক্ষেপসহ সহযোগিতার নানা ক্ষেত্র নিয়ে আলোচনা করেন।

এ সময়ে উভয়পক্ষে যে চুক্তি হয় তাকে আমিরাতের শিল্পমন্ত্রী সুলতান আহমেদ আল জাবের যুগান্তকারী নতুন চুক্তি হিসেবে অভিহিত করেন। ইউএই’র রাষ্ট্রীয় বার্তা সংস্থা ওয়ামের খবরে এ কথা বলা হয়।

খবরে আরো বলা হয়, জার্মান চ্যান্সেলর ওলাফ এই ‘জ্বালানি নিরাপত্তা’ চুক্তিকে স্বাগত জানিয়েছেন।

উল্লেখ্য, জার্মান চ্যান্সেলর দুই দিনের উপসাগরীয় দেশ সফরের শুরুতে শনিবার সৌদি আরব যান এবং সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানের সাথে বৈঠক করেন।

এ সময়ে তার সাথে ছিল ছোট একটি ব্যবসায়িক প্রতিনিধি দল। তেল ও গ্যাস সমৃদ্ধ উপসাগরীয় দেশগুলোর সাথে জ্বালানি অংশীদারিত্ব গড়ে তুলতে মূলত তার এ সফর অনুষ্ঠিত হয়।

ওলাফ সংযুক্ত আরব আমিরাত সফর শেষে কাতার যান এবং আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে সাথেও বৈঠক করেন। তবে কাতার থেকে কোনো চুক্তির ঘোষণা এখনো আসেনি।


আরো সংবাদ



premium cement
বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর প্রশাসন ও আদালতকে অস্ত্র হিসেবে ব্যবহার করছে সরকার : গণঅধিকার পরিষদ দুই কুলই হারালেন ইউপি চেয়ারম্যান জাকারিয়া আলম একদিন পর জবিতে উদযাপন হবে নববর্ষ, বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষা ইসরাইলে হামলার পর ইরানের পরমাণু স্থাপনা ‘সাময়িক’ বন্ধ তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে যাবে!

সকল