১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনে আক্রমণের পরই ৩ রুশ কোম্পানিতে ৫০ কোটি ডলার বিনিয়োগ সৌদি প্রিন্সের

ইউক্রেনে আক্রমণের পরই ৩ রুশ কোম্পানিতে ৫০ কোটি ডলার বিনিয়োগ সৌদি প্রিন্সের - ছবি : সংগৃহীত

সৌদি ধনকুবের প্রিন্স আল ওয়ালিদ বিন তালাল রাশিয়ার জ্বালানি খাতে ৫০ কোটি ডলারের বেশি বিনিয়োগ করেছেন। ইউক্রেনে আক্রমণের মাসেই তার নিয়ন্ত্রণাধীন কিংডম হোল্টিং বড় অংকের এ বিনিয়োগটি করল।

ব্লুমবার্গের বরাতে রাশিয়া টুডে এ খবর নিশ্চিত করে।

রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, কোম্পানি তিনটি হলো- গ্যাজপ্রম, রোজনেফট ও লুকওয়েল। ধারণা করা হচ্ছে, অবমূল্যায়িত সম্পদ হিসেবে এতে বিনিয়োগ করেন ওয়ালিদ।

২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণের পর অনেক পশ্চিমা দেশ রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা দেয়। তখন পশ্চিমারা পাশে চাইলেও রিয়াদ ও অন্যান্য উপসাগরীয় দেশের নিরপেক্ষ অবস্থান তাদের হতাশ করে।

ফেব্রুয়ারিতে ওয়ালিদ গ্যাজপ্রম ও রোজনেফটে বিনিয়োগ করেন যথাক্রমে সাড়ে ৩৬ কোটি ও ৫ কোটি ২০ লাখ ডলার। এ ছাড়া ফেব্রুয়ারি ও মার্চে লুকওয়েলে তার লগ্নি ১০ কোটি ৯০ লাখ ডলার।

ওয়ালিদের কিংডম হোল্ডিংয়ের ১৬ দশমিক ৯ শতাংশের মালিকানা রাষ্ট্রায়াত্ত তহবিলের, যার প্রধান যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

১৯৯০ এর দশকে সিটিগ্রুপে বিনিয়োগ করে আন্তর্জাতিকভাবে পরিচিতি পান ওয়ালিদ। অ্যাপলের শুরুর দিকের বিনিয়োগকারীদের একজন তিনি। উবার থেকে টুইটারের মতো প্রতিষ্ঠানে লগ্নি বাবদ আয় করেছেন কোটি কোটি ডলার।

একটি সূত্র জানায়, আল ওয়ালিদ সব সময় নতুন সুযোগ খোঁজেন; যা সাধারণত লাভজনক কিন্তু ঝুঁকিপূর্ণ হয়ে থাকে। এ ছাড়া অবমূল্যায়িত সম্পদের মতো তার ঝোঁক রয়েছে।

সূত্র : রাশিয়া টুডে


আরো সংবাদ



premium cement