২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ক্রিমিয়ায় অন্তত চারটি বিস্ফোরণ

ক্রিমিয়ায় অন্তত চারটি বিস্ফোরণ - ছবি : প্রতীকী

বুধবারের পর বৃহস্পতিবারও বিস্ফোরণের শব্দ পাওয়া গেছে ক্রিমিয়া থেকে। রাশিয়ার দখলে থাকা ক্রিমিয়ার সেভাসটোপলে বিস্ফোরণ হয়েছে বলে মনে করা হচ্ছে। ওই অঞ্চলেই আছে রাশিয়ার সেনাঘাঁটি বেলবেক। বেলবেকে একটি বড় আকাশসেনার ঘাঁটি বানিয়ে রেখেছে রুশ সেনা। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, বৃহস্পতিবারের বিস্ফোরণে ওই সেনাঘাঁটির ক্ষতি হয়েছে। তবে রাশিয়ার মুখপাত্র তা মানতে নারাজ। তাদের বক্তব্য, বিস্ফোরণ হলেও তাতে সেনাঘাঁটির কোনো ক্ষতি হয়নি।

সেভাসটোপলের গভর্নর জানিয়েছেন, বৃহস্পতিবার রাশিয়ার বিমানধ্বংসকারী বাহিনী ইউক্রেনের একটি ড্রোন ধ্বংস করেছে। ড্রোনটি ক্রিমিয়ায় কী করছিল, ওই ড্রোন বিস্ফোরণ ঘটিয়েছিল কিনা, কোনো তথ্যই দেয়নি রাশিয়া। ইউক্রেনও এবিষয়ে কোনো মন্তব্য করেনি। বিস্ফোরণের কথা বললেও কিভাবে বিস্ফোরণ হয়েছে সে বিষয়ে ইউক্রেনের সেনা কোনো তথ্য দেয়নি।

ক্রিমিয়া ও ইউক্রেনের সীমান্তে অবস্থিত কার্চ শহরেও বিস্ফোরণ হয়েছে বলে মনে করা হচ্ছে। কার্চে একটি গুরুত্বপূর্ণ ব্রিজ আছে। যে ব্রিজ ক্রিমিয়ার সাথে রাশিয়াকে জোড়ে। ওই রাস্তা দিয়ে রাশিয়া ইউক্রেন যুদ্ধের রসদ সংগ্রহ করছে বলে জেলেনস্কি প্রশাসনের ধারণা। বৃহস্পতিবারের আক্রমণে ওই ব্রিজের ক্ষতি হয়েছে বলে ইউক্রেনের অনুমান। এদিন সবমিলিয়ে মোট চারটি বিস্ফোরণ হয়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এর আগেও ক্রিমিয়ায় একাধিক বিস্ফোরণ হয়েছে। তবে রাশিয়া জানিয়েছে, বিস্ফোরণগুলো অন্তর্ঘাতের ফলে হয়েছে। ইউক্রেনও কোনো বিস্ফোরণের দায় নেয়নি।

সূত্র : ডয়চে ভেলে

 

 


আরো সংবাদ



premium cement
সীমান্তে বাংলাদেশীদের মৃত্যু কমেছে : পররাষ্ট্রমন্ত্রী শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাবো : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার

সকল