২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

রাশিয়ার আগ্রাসনের মুখে একজোট নর্ডিক দেশগুলো

রাশিয়ার আগ্রাসনের মুখে একজোট নর্ডিক দেশগুলো - ছবি : সংগৃহীত

ইউক্রেনের উপর রাশিয়ার হামলা ইউরোপের অনেক দেশকে নতুন করে নিরাপত্তা নিয়ে ভাবনাচিন্তা করতে বাধ্য করছে। উত্তরের নর্ডিক দেশগুলোও সেই প্রবণতায় ব্যতিক্রম নয়। ফিনল্যান্ড ও সুইডেন সামরিক জোট ন্যাটোয় যোগ দেবার পথে এগিয়ে চলেছে। এবার নরওয়ে, সুইডেন, ফিনল্যান্ড, ডেনমার্ক ও আইসল্যান্ড নিরাপত্তা ও প্রতিরক্ষার ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা আরো বাড়ানোর সিদ্ধান্ত নিল।

নরওয়ের রাজধানী অসলোয় পাঁচটি নর্ডিক দেশের শীর্ষ নেতারা সোমবার বাড়তি সহযোগিতার রূপরেখা তুলে ধরেন। সেই লক্ষ্যে পররাষ্ট্র ও প্রতিরক্ষামন্ত্রী পর্যায়ে আরো সম্ভাবনা খতিয়ে দেখবে দেশগুলো। জলবায়ু পরিবর্তন মোকাবেলা ও জ্বালানির ক্ষেত্রেও সহযোগিতা বাড়াতে চায় নর্ডিক দেশগুলো। নরওয়ের প্রধানমন্ত্রী ইয়োনাস গার স্ট্যোরে বলেন, নর্ডিক দেশগুলোর সহযোগিতা বর্তমানে সবচেয়ে বেশি গুরুত্ব পাচ্ছে।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসও নর্ডিক শীর্ষ বৈঠকে যোগ দেন। উল্লেখ্য, জার্মান সরকার গত কয়েক মাস ধরে নর্ডিক দেশগুলোর সাথে সহযোগিতা আরো বাড়ানোর উদ্যোগ নিয়ে চলেছে। রাশিয়া থেকে গ্যাস আমদানির উপর নির্ভরতা কমাতে বিশেষ করে নরওয়ে থেকে আরো গ্যাস কিনছে জার্মানি। জুন মাসের মাঝামাঝি সময় থেকে নরওয়েই জার্মানির সবচেয়ে গুরুত্বপূর্ণ গ্যাস সরবরাহকারী হয়ে উঠেছে।

শলৎস সে দেশের ভূমিকার প্রশংসা করে বলেন, জার্মানি তথা ইউরোপে জ্বালানি সরবরাহের ক্ষেত্রে নরওয়ে অত্যন্ত নিরাপদ, গণতান্ত্রিক ও নির্ভরযোগ্য সহযোগী। পুনর্ব্যবহারযোগ্য জ্বালানির ক্ষেত্রেও দুই দেশ নিবিড়ভাবে কাজ করতে চায় বলে জার্মান চ্যান্সেলর উল্লেখ করেন।

জার্মান চ্যান্সেলর শলৎস অবশ্য রুশ নাগরিকদের উপর এমন ঢালাও নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলেন, রাশিয়ার অনেক মানুষ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রশাসনের আওতা থেকে পালানোর চেষ্টা করছেন। তাদের জন্য ইউরোপের দরজা বন্ধ করা উচিত হবে না। শলৎসের মতে, এটা রুশ জনগণের যুদ্ধ নয়, শুধু পুতিনের যুদ্ধ।
সূত্র : ডয়চে ভেলে

 


আরো সংবাদ



premium cement
কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র!

সকল