২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের শস্য চালান আজ তুরস্কে পৌঁছাতে পারে

ইউক্রেনের শস্য চালান আজ তুরস্কে পৌঁছাতে পারে - ছবি : সংগৃহীত

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, রাশিয়া আক্রমণ শুরু করার পর ইউক্রেনের প্রথম এই চালানটি বুধবার ভোরে তুরস্কের উপকূলে পৌঁছাবে বলে তারা আশা করছে।

সিয়েরা লিওনের পতাকাবাহী এই পণ্যবাহী জাহাজ রাজোনি, ইউক্রেনের ওডেসা বন্দর থেকে লেবাননে ২৬ হাজার টনেরও বেশি ভুট্টা নিয়ে যাচ্ছে।

ইস্তাম্বুলে প্রথম বিরতিকালে চুক্তির শর্তাবলীর অধীনে জাহাজটি অস্ত্র বা খাদ্য ছাড়া অন্যকোনো সামগ্রী বহন করছে কিনা সেটি যাচাইয়ের উদ্দেশে সেখানে একটি বিশেষ যৌথ সমন্বয় কেন্দ্রের কর্মীরা জাহাজটি পরিদর্শন করবে।

এই চুক্তির মধ্যস্থতায় জড়িত চারটি পক্ষ -ইউক্রেন, রাশিয়া, তুরস্ক এবং জাতিসঙ্ঘের কর্মকর্তারা সেই পরিদর্শন দলে রয়েছেন।

জাতিসঙ্ঘেরর মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সোমবার বলেন, ওডেসায় আজ আমরা যা প্রত্যক্ষ করেছি তা একটি গুরুত্বপূর্ণ সূচনা বিন্দু। এটি অবশ্যই অনেক বাণিজ্যিক জাহাজের মধ্যে প্রথম যা বিশ্বব্যাপী খাদ্য বাজারে ত্রাণ ও স্থিতিশীলতা নিয়ে আসবে।

শিপিং চুক্তিতে দক্ষিণ ইউক্রেনের বন্দরগুলো থেকে ভ্রমণকারী পণ্যভর্তি জাহাজগুলোকে কৃষ্ণ সাগরের মধ্য দিয়ে নিরাপদ পথে যাওয়ার আহ্বান জানানো হয়েছে যা ইউক্রেনে আগ্রাসনের পর থেকে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সোমবার সন্ধ্যায় তার দৈনিক ভিডিও বক্তৃতায় বলেন, প্রথম চালানটি ’প্রথম ইতিবাচক সংকেত যে বিশ্ব খাদ্য সঙ্কটের বৃদ্ধি বন্ধ করার সুযোগ রয়েছে।’

তবে তিনি সতর্ক করে দিয়ে বলেন, চুক্তি মেনে চলার বিষয়টি নিশ্চিত করতে রাশিয়ার ওপর অবশ্যই নজর রাখতে হবে।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকফ সোমবার সাংবাদিকদের বলেন, প্রথম জাহাজটির প্রস্থান ‘খুব ইতিবাচক’ এবং ইস্তাম্বুলে আলোচনার সময় ‘সম্মত প্রক্রিয়াগুলো পরীক্ষা করতে সহায়তা করবে।’


আরো সংবাদ



premium cement

সকল