২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের শস্যবাহী প্রথম জাহাজ সোমবার বন্দর ছাড়বে : তুরস্ক

ইউক্রেননের শস্যবাহী প্রথম জাহাজ সোমবার বন্দর ছাড়তে পারে বলে জানিয়েছে তুরস্ক - ছবি : সংগৃহীত

যুদ্ধের কারণে আটকে পড়া ইউক্রেনের শস্যবাহী জাহাজের প্রথমটি আগামী সোমবার বন্দর ছাড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্টের এক মুখপাত্র।

তিনি বলেছেন, ইউক্রেনীয় শস্য বহনকারী প্রথম জাহাজ সোমবার ওডেসা বন্দর ছেড়ে যাওয়ার একটি ‘উচ্চ সম্ভাবনা’ রয়েছে। রাশিয়া, তুরস্ক, জাতিসংঘ এবং ইউক্রেনের মধ্যে ২২ জুলাই শস্য পরিবহনের চুক্তির প্রাক্কালে নগরীটিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা চালানো সত্ত্বেও শস্যবাহী জাহাজটির বন্দর ছাড়ার এ সম্ভাবনা দেখা দিয়েছে। খবর এএফপি’র।

রোববার কানাল সেভেন টেলিভিশনের সাথে এক সাক্ষাৎকারে ইব্রাহিম কালিন বলেছেন, আজ সন্ধ্যার মধ্যে সবকিছু ঠিক করা হলে, আগামীকাল সকালে প্রথম একটি জাহাজ ছাড়ার জোর সম্ভাবনা রয়েছে।

তবে কালিন বলেছেন যে, ‘রাশিয়ানদের সাথে আলোচনায় এখনও একটি বা দুটি বিষয় নিষ্পত্তি করতে হবে।’

তিনি আরো বলেন, জাহাজগুলিকে ওডেসা বন্দর ছেড়ে যাওয়ার অনুমতি দেয়ার প্রস্তুতি একটি পর্যায়ে পৌঁছেছে। জাহাজগুলি লোড করা হয়েছে, এগুলো ছাড়ার জন্য প্রস্তুত, তবে আমাদের ভালো লজিস্টিক সমন্বয় প্রয়োজন।

তুর্কি মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, যত তাড়াতাড়ি সম্ভব পরিবহন শুরু করার পরিকল্পনা করা হয়েছে। আঙ্কারা রোববার জানিয়েছে, তুর্কি ও ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রীদের মধ্যে আলোচনায় রফতানি পুনরুদ্ধারের বিষয়েও আলোচনা হয়েছে। চুক্তির সাথে সামঞ্জস্য রেখে বুধবার ইস্তাম্বুলে আনুষ্ঠানিকভাবে যৌথ সমন্বয় কেন্দ্র বা জেসিসি উদ্বোধন করা হয়।

অবরোধ তুলে নেয়ার চুক্তিটি, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে উভয় পক্ষের মধ্যে একটি প্রথম উল্লেখযোগ্য দলিল, যার লক্ষ্য হলো বৈশ্বিক খাদ্য সংকট কমানো। এসব বাণিজ্য জাহাজগুলোকে নিবন্ধন ও ট্র্যাক করার দায়িত্বে থাকবে এই যৌথ সমন্বয় কেন্দ্রটি। ওয়েব এবং স্যাটেলাইটের মাধ্যমে গোটা কার্যক্রম এবং ইউক্রেনীয় বন্দরে লোড হওয়া ও তুর্কি বন্দরে পৌঁছানোর সময় জাহাজগুলো পর্যবেক্ষণ ও পরিদর্শন করা হবে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement