২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

শস্যবাহী রুশ জাহাজকে ছেড়ে দিয়েছে তুরস্ক

শস্যবাহী রুশ জাহাজকে ছেড়ে দিয়েছে তুরস্ক - ছবি : সংগৃহীত

রাশিয়ার পতাকাবাহী খাদ্যশস্যবোঝাই জাহাজ ‘ঝিবেক ঝোলি’কে ছেড়ে দিয়েছে তুরস্কের কর্তৃপক্ষ। স্থানীয় সময় বুধবার গভীর রাতে জাহাজটি তুরস্কের কারাসু বন্দর ছেড়ে যায়।

রিফিনিটিভ জাহাজ ট্র্যাকিংয়ের তথ্যের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত রোববার ইউক্রেন থেকে শস্যবোঝাই করে নিয়ে যাওয়া একটি রাশিয়ার পতাকাবাহী জাহাজ তুরস্ক আটক করে বলে খবর বেরোয়। তবে বুধবার এমন খবর মিথ্যা বলে উড়িয়ে দেয় রাশিয়া।

এর আগে ইউক্রেন দাবি করে যে, তাদের দেশের শস্য চুরি করে নিয়ে যাচ্ছিল ওই জাহাজটি।

ইউক্রেনের এক কর্মকর্তা জানিয়েছিলেন, শুক্রবার রাশিয়ার দখল করা বার্দিয়ানস্ক বন্দর থেকে ইউক্রেনীয় শস্য নিয়ে যাওয়া রাশিয়ার জাহাজ ঝিবেক ঝোলিকে আটক করতে ইউক্রেন তুরস্ককে অনুরোধ করেছিল।

ইউক্রেনের শস্যচুরির অভিযোগ নাকচ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আলেক্সি জাইতসেভ বলেন, জাহাজটি ‘সঠিক নিয়ম মেনেই’ চলছে।

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, রুশ জাহাজটি প্রায় সাড়ে চার হাজার টন শস্যের চালান নিয়ে যাচ্ছিল। ওই শস্য ইউক্রেনের বলে দাবি করেছিলেন তিনি।

রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেন থেকে শস্যচুরির অভিযোগ এর আগেও করেছিল কিয়েভ।


আরো সংবাদ



premium cement
গাজার গণকবরের ‘বিশ্বাসযোগ্য ও স্বাধীন’ তদন্তের আহ্বান জাতিসঙ্ঘের চতুর্থ ধাপের উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা পেকুয়ায় জমি নিয়ে সংঘর্ষে আহত ১৪ তড়িঘড়ি ও জোরপূর্বক একীভূতকরণ ব্যাংকিং খাতে অব্যাহত দায়মুক্তির নতুন মুখোশ : টিআইবি লেবাননে ইসরাইলি হামলায় ইরান সমর্থিত যোদ্ধা নিহত জিম্বাবুয়ে সিরিজের জন্য ক্যাম্পে ডাক পেলেন ১৭ ক্রিকেটার, নেই সাকিব-মোস্তাফিজ উত্তর গাজায় আবারো ইসরাইলের গোলাবর্ষণ ধামরাইয়ে তাপদাহে জনজীবন কাহিল, ডায়রিয়াসহ জ্বরে আক্রান্ত হচ্ছে মানুষ মিয়ানমার থেকে দেশে ফিরছেন ১৭৩ বাংলাদেশী কেএনএফ সংশ্লিষ্টতা : ছাত্রলীগ নেতাসহ কারাগারে ৭ স্থিতিশীল সরকার থাকায় দেশে উন্নয়ন হয়েছে : ওবায়দুল কাদের

সকল