১৩ আগস্ট ২০২২
`

লুহান্সক প্রদেশে বিজয় ঘোষণা করলেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন - ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার ইউক্রেনের পূর্বাঞ্চলের লুহান্সক প্রদেশে বিজয় ঘোষণা করেছেন। এদিকে, লিসিচানস্কে নিজেদের শেষ প্রতিরোধ অবস্থান থেকে ইউক্রেনের সৈন্যরা নিজেদের প্রত্যাহার করে নিয়েছে।

রুশ বাহিনী অবিলম্বেই পার্শ্ববর্তী ডনেটস্ক প্রদেশে লড়াইয়ে মনোনিবেশ করেছে। ওই প্রদেশটি শিল্পোন্নত ডনব্যাস অঞ্চলের একটি অংশ। ইউক্রেনে আক্রমণ চলাকালীন পুতিন ওই অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করে আসছেন। আক্রমণটি পাঁচ মাস ধরে চলছে। এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির সরকারকে উৎখাত বা রাজধানী কিয়েভ দখলের চেষ্টায় ব্যর্থ হন পুতিন।

ইউক্রেন জানিয়েছে, রুশ বাহিনী এখন ডনেটস্ক অঞ্চলের সিভেরস্ক, ফেডোরিভকা ও বাখমুত-এ অগ্রসর হওয়ার চেষ্টা চালাচ্ছে, যার অর্ধেক বর্তমানে রাশিয়ার নিয়ন্ত্রণে রয়েছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সার্গেই শোইগু সোমবার টেলিভিশনে সম্প্রচারিত এক বৈঠকে পুতিনকে জানান যে রুশ বাহিনী লুহান্সকের নিয়ন্ত্রণ নিয়েছে। জবাবে পুতিন বলেন, লুহান্সকে যেই সামরিক ইউনিটগুলো ‘সক্রিয় যুদ্ধে অংশ নিয়েছে এবং সফলতা, বিজয় অর্জন করেছে, তাদের এখন বিশ্রাম নেয়া উচিৎ, লড়াইয়ের সক্ষমতা বৃদ্ধি করা উচিৎ।’

ইউক্রেনের লুহান্সকের গভর্নর সার্হি হাইদাই, দ্য অ্যাসোসিয়েটেড প্রেসকে সোমবার বলেন, ইউক্রেনের বাহিনীগুলো লিসিচানস্ক থেকে পিছু হটে এসেছে যাতে করে তারা ঘেরাও না হয়ে যায়।

ইউক্রেনের জেনারেল স্টাফ জানায়, রুশ বাহিনী সিভেরস্ক, ফেডোরিভকা ও বাখমুতের দিকে অগ্রসর হওয়া ছাড়াও, ডনব্যাসের আরো অভ্যন্তরে ইউক্রেনের নিয়ন্ত্রণাধীন গুরুত্বপূর্ণ স্লোভিয়ানস্ক এবং ক্র্যামাটরস্কেও গোলাবর্ষণ করছে।


আরো সংবাদ


premium cement

সকল