১১ আগস্ট ২০২২
`

দুই সপ্তাহে ইউক্রেনের ২ হাজার সেনা নিহত

দুই সপ্তাহে ইউক্রেনের ২ হাজার সেনা নিহত - ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে ইউক্রেনে চলমান সামরিক অভিযান সম্পর্কে সর্বশেষ অবস্থা অবহিত করেছেন দেশটির প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু।

তিনি প্রেসিডেন্ট পুতিনকে সোমবার জানিয়েছেন, মাত্র দুই সপ্তাহে রুশ সেনাদের অভিযানে ইউক্রেনের প্রায় সাড়ে পাঁচ হাজার সেনা হতাহত হয়েছে। এর মধ্যে দুই হাজারের বেশি সেনা নিহত হয়েছে।

গত কয়েক দিনের মধ্যে এই নিয়ে তিনি পুতিনকে দ্বিতীয়বার সামরিক অভিযানের সর্বেশেষ অবস্থা অবহিত করলেন।

সের্গেই শোইগু পুতিনকে আরো জানান, লিসিচানস্ক শহর দখলের মধ্যদিয়ে রুশ সেনারা ও মিত্র যোদ্ধারা লুহানস্ক এলাকার পূর্ণ নিয়ন্ত্রণ নিয়েছে। এ সময় তিনি প্রেসিডেন্ট পুতিনের কাছে সামরিক অভিযানের বিস্তারিত তথ্য তুলে ধরেন।

শোইগু জানান, গত দুই সপ্তাহে ইউক্রেনের পাঁচ হাজার ৪৬৯ জন সেনা হতাহত হয়েছে যার মধ্যে মারা গেছে দুই হাজার ২১৮ জন। এই লড়াইয়ে ইউক্রেনের ১২টি যুদ্ধবিমান, ছয়টি দীর্ঘ পাল্লার প্রতিরক্ষা ব্যবস্থা, ৯৭টি আর্টিলারি রকেট লঞ্চার এবং প্রায় ২০০টি ট্যাংক ও সাঁজোয়াযান ধ্বংস হয়েছে।

এছাড়া ইউক্রেনের সেনারা লিসিচানস্ক শহরে প্রায় ৪০টি গাড়ি ফেলে পালিয়েছে।

এর আগে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিসহ দেশটির কর্মকর্তারা নিজেদের সেনাদের মারাত্মক বিপর্যয়ের কথা জানিয়েছিলেন।

তারা বলেছেন, রুশ সেনাদের অভিযানের মুখে প্রতিদিন দুই শতাধিক সেনা নিহত হচ্ছে এবং রণাঙ্গনে টিকতে পারছে না। এজন্য তারা পশ্চিমা দেশগুলোকে দ্রুতগতিতে প্রতিশ্রুত সামরিক সহায়তা পাঠানোর আহ্বান জানান।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
শিবালয়ে কবরস্থান থেকে ১২ কঙ্কাল চুরি বেটউইনারের সাথে চুক্তি বাতিল করলেন সাকিব উন্নয়ন ও মেগা প্রকল্পের নামে লুণ্ঠন করছে সরকার : জিএম কাদের দেশে করোনায় আরো ১ জনের মৃত্যু, কমেছে শনাক্তের হার কুলাউড়ায় মাইক্রোবাস খাদে পড়ে যুক্তরাজ্য প্রবাসীসহ আহত ৪ হুসাইন রা:-এর স্মৃতিচারণ করতে গিয়ে অশ্রুসিক্ত হলেন সানা খান শিল্প-কারখানা এলাকাভিত্তিক এক দিন বন্ধ রাখতে প্রজ্ঞাপন জারি শ্রীপুরে পিকআপের ধাক্কায় ময়লার স্তূপে দেবে বেকারির ডিস্ট্রিবিউটর নিহত সরকার দেশের জনগণকে সমস্যায় ফেলে দিয়েছে : আমীর খসরু ৫-১১ বছর বয়সী শিশুদের করোনা টিকা কার্যক্রমের উদ্বোধন বিএনপিসহ কিছু দল ও প্রতিষ্ঠান জ্বালানি তেলের মূল্য নিয়ে বিভ্রান্তি ছড়াচ্ছে : তথ্যমন্ত্রী

সকল