২০ আগস্ট ২০২২
`

ইউক্রেনের শেষ ‘দুর্গে’ রুশ হানা!

ইউক্রেনের শেষ ‘দুর্গে’ রুশ হানা! - ছবি : সংগৃহীত

চার মাসেরও বেশি সময় ধরে যুদ্ধ চলছে রাশিয়া ও ইউক্রেনের মধ্যে। রুশ আগ্রাসনে ইউক্রেনের বিভিন্ন শহর কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। কিন্তু এখনো ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে পারেনি রুশ সৈন্যদল। এই প্রেক্ষাপটে ইউক্রেনের আরো এক গুরুত্বপূর্ণ শহর দখলের পথে ভ্লাদিমির পুতিনের দেশ।

ইউক্রেনের শেষ বড় দুর্গ বলে পরিচিত লিসিচানস্ক দখলের পথে রুশ বাহিনী। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এক উপদেষ্টা আশঙ্কা প্রকাশ করেছেন যে এই শহরটিরও পতন ঘটতে পারে। গত মাসেই সেভারস্কি ডোনেৎস নদীর উল্টো দিকে অবস্থিত সেভেরোদোনেতস্ক দখল করেছে রুশ বাহিনী।

রাশিয়ার বিভিন্ন সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে, লিসিচানস্ক শহরটিকে নিজেদের নিয়ন্ত্রণে এনেছে পুতিনের সেনা। কিন্তু, এখনো দখল করতে পারেনি। রাশিয়ার সংবাদমাধ্যমের ভিডিও ফুটেজে দেখা গেছে, লিসিচানস্কের রাস্তায় টহল দিচ্ছে লুহানস্কের সামরিক বাহিনী। যদিও ইউক্রেনের জাতীয় রক্ষীর মুখপাত্র রুসলান মুজিচুক সে দেশের সংবাদমাধ্যমে দাবি করেছেন, শহরটি এখনো তাদের দখলেই রয়েছে।

অন্য দিকে, জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ জানিয়েছেন, সেভারস্কি ডোনেৎস নদী ইতোমধ্যেই অতিক্রম করেছে রুশ বাহিনী। তারা উত্তর দিক থেকে শহরের পথে অগ্রসর হচ্ছে।

তার কথায়, দু’এক দিনের মধ্যেই ছবিটা পরিষ্কার হয়ে যাবে। রাশিয়ার সাথে যুদ্ধের জন্য পশ্চিমা দেশগুলোর কাছে অস্ত্র চেয়েছে কিভ। জেলেনস্কির উপদেষ্টার মতে, পশ্চিমী দেশগুলো থেকে আরো অস্ত্র এলে যুদ্ধক্ষেত্রের ছবিটা পাল্টে যাবে। ইউক্রেনেরেই লাভ হবে সে ক্ষেত্রে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement
পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যে হিন্দু সম্প্রদায়ের প্রতিক্রিয়া আসাদের অপসারণ চায় না তুরস্ক : এরদোগান উড়ে গেল ম্যাকালামের দল, দক্ষিণ আফ্রিকার কাছে ইনিংসে হার ইংল্যান্ডের স্বামী-শ্বশুরের বিরুদ্ধে মামলার পর মুখে ‘অ্যাসিড’ নিক্ষেপের অভিযোগ ‘মাস্টারদা সূর্যসেন প্রীতিলতা ওয়াদ্দেদার ও কল্পনা দত্ত’ স্মারক বক্তৃতা অনুষ্ঠিত বাউবির এসএসসি পরীক্ষা শুরু গাজীপুরে শিক্ষক দম্পতির লাশ উদ্ধারের ঘটনায় মামলা কোনিয়া যেন মসজিদের শহর ‘নিম্নচাপ’ নিয়ে আবহাওয়ার ৩ নম্বর বিশেষ বিজ্ঞপ্তি মতলবে সেপটিক ট্যাংকে কাজ করতে গিয়ে ২ জনের মৃত্যু ব্যবসায়ী দুলাল হত্যা মামলার রহস্য ৪ দিনে উদঘাটন

সকল