০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ৫ জিলহজ ১৪৪৩
`

ডনবাস অঞ্চলে রাশিয়ার নীতি ‘সুস্পষ্ট গণহত্যা’ : জেলেনস্কি

ডনবাস অঞ্চলে ‘গণহত্যা’ চালাচ্ছে রাশিয়া : জেলেনস্কি - ছবি : সংগ্রহ

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলোনস্কি তার দেশের পূর্বাঞ্চলীয় ডনবাস এলাকায় ‘সুস্পষ্ট গণহত্যা নীতি’ চালানোর জন্য রাশিয়াকে দায়ী করেছেন। স্থানীয় সময় বৃহস্পতিবার টেলিভিশনে প্রচারিত এক ভাষণে একথা বলেন তিনি। খবর এএফপি’র।

ইউক্রেনের বিভিন্ন নগরী ছারখার করে দেয়ায় প্রচেষ্টার জন্য তিনি রাশিয়াকে অভিযুক্ত করে বলেন, এলাকাটি ‘জনহীন’ অঞ্চলে পরিণত করার মাধ্যমে হয়তো ডনবাসে মস্কোর অভিযান শেষ হবে।

ভাষণে তিনি বলেন, ‘আমাদের দেশের জনগোষ্ঠীকে বিতাড়িত করা এবং বেসামরিক নাগরিকদের নির্বিচারে হত্যা করাসহ সবকিছু রাশিয়ার সুস্পষ্ট গণহত্যা নীতির অনুসরণ।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ফেব্রুয়ারি মাসের শেষের দিকে ইউক্রেনে সৈন্য পাঠিয়ে বলেন, এই সামরিক অভিযানের লক্ষ্য পশ্চিমাপন্থী এ দেশে রাশিয়ার পক্ষের লোকজনকে নির্বিচারে হত্যা বন্ধ করা।

গত এপ্রিলে ইউক্রেনের পার্লামেন্ট তাদের দেশের বিরুদ্ধে রাশিয়ার সামরিক পদক্ষেপকে ‘গণহত্যা’ হিসেবে স্বীকৃতি দিয়ে একটি প্রস্তাব গ্রহণ করে।

এ ব্যাপারে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একই অভিব্যক্তি ব্যক্ত করে বলেন, পুতিন ইউক্রেনের জনগোষ্ঠীর আদর্শ উপড়ে ফেলার চেষ্টা চালাচ্ছেন বলে মনে করা হচ্ছে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোও রাশিয়ার ইউক্রেন নীতিকে একইভাবে দেখে থাকেন।

সূত্র : বাসস


আরো সংবাদ


premium cement
বৃদ্ধের পায়ুপথে টর্চলাইট ঢুকিয়ে নির্যাতন : আরো ১ জন গ্রেফতার ইসরাইলের ‘ছোঁড়া গুলিতে’ নিহত হয়েছেন আবু আকলেহ : যুক্তরাষ্ট্রের তদন্ত ঈদযাত্রার প্রথম দিনেই দেড় ঘণ্টা দেরিতে ট্রেন লোডশেডিংয়ে দেশে কেন এই দুর্বিষহ পরিস্থিতি, প্রশ্ন রিজভীর ভারতে করোনার নয়া প্রজাতির হানা! দাবি ইসরাইলের বিজ্ঞানীর সামনে কোরবানির ঈদ, তাই ব্যস্ত লালমোহনের কামারশিল্পীরা চীনের আনহুই প্রদেশে ১৭ লাখ মানুষ লকডাউনে আফগানিস্তানে মানবিক সহায়তা পাঠিয়েছে বাংলাদেশ এক লাফে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ গুণ বাড়লো! শিক্ষার সর্বস্তরে ধর্মশিক্ষা বাধ্যতামূলক করতে হবে : সেলিম উদ্দিন সিলেটে কমছে পানি, বাড়ছে দুর্ভোগ

সকল