২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
ইউক্রেনের দাবি

‘ডনবাস ও লুহানস্কে চল্লিশটির বেশি শহর রুশ গোলাবর্ষণের মুখে’

চল্লিশটির বেশি শহর রুশ গোলাবর্ষণের মুখে - ছবি : বিবিসি

ইউক্রেন সরকার বলছে, রাশিয়ার সামরিক বাহিনী পূর্বাঞ্চলীয় ডনবাস ও লুহানস্ক প্রদেশের ৪০টিরও বেশি শহরের ওপর হামলা চালিয়েছে।

এসব হামলায় ডোনিয়েৎস্ক এবং লুহানস্কের ৪৭টি বেসামরিক লক্ষ্যবস্তুর ওপর গোলাবর্ষণ করা হয়েছে বলে ইউক্রেনের সামরিক বাহিনী জানাচ্ছে।

রাশিয়া সেখানে হাজার হাজার অতিরিক্ত সৈন্য পাঠিয়ে পাশাপাশি দুটি শহর সেভারোডোনেৎস্ক এবং লিসিচ্যানস্ক ঘিরে ফেলার চেষ্টা করছে।

ইউক্রেনে প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযানের প্রাণকেন্দ্র এখন এই ডনবাস অঞ্চল।

পুরো এলাকাটি তিনি দখল করতে চান। আর সেজন্যই সেখানে রুশ হামলা জোরদার হয়েছে। রুশ বাহিনী তিন দিক থেকে সেভারোডোনেৎস্ক এবং লিসিচ্যানস্ক শহরের দিকে এগিয়ে যাচ্ছে।

ওই অঞ্চলে উপস্থিত সংবাদদাতারা এই শহর দুটির সংযোগকারি একটি প্রধান সড়কের ওপর একের পর এক গোলা বিস্ফোরিত হতে দেখেছেন।

এসময় সড়কের দু'পাশ থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যায়।

সেভারোডোনেৎস্কের সামরিক-বেসামরিক প্রতিরক্ষা বাহিনীর প্রধান ওলেকজান্ডার স্ট্রিউক জানিয়েছে, রুশ গোলার আঘাতে শহরের ৯০ শতাংশ ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।

ওই শহরের ১২ থেকে ১৩ হাজার মানুষ যুদ্ধের মধ্যে আটক পড়ে আছেন বলে জানা যাচ্ছে।

লিসিচ্যানস্ক শহরে রুশ হামলায় নিহত মানুষদের গণকবর দেয়া হচ্ছে।

লুহানস্কের গভর্নর সেরহি হাইদাই পরিস্থিতিকে গুরুতর বলে বর্ণনা করে বলেছেন, ওই এলাকা দখল করার জন্য রাশিয়া সেখানে পোড়ামাটি নীতি গ্রহণ করেছে।

এই শহরগুলোর নিয়ন্ত্রণ নিতে পারলে পুরো ওব্লাস্ট অর্থাৎ পুরো অঞ্চলটি রাশিয়ার হাতে চলে যাবে এবং এসব শহরকে রক্ষার জন্য ইউক্রেনের বাহিনী যেসব জায়গায় ঘাঁটি গেড়ে বসে আছে, তারা মূলত অকার্যকর হয়ে পড়বে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement