০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ৪ জিলহজ ১৪৪৩
`

পুতিনকে হত্যার চেষ্টা নিয়ে বিতর্ক

পুতিনকে হত্যার চেষ্টা নিয়ে বিতর্ক - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গুপ্তহত্যার চেষ্টা করা হয়েছিল। ইউক্রেনে হামলা শুরুর অল্প কিছুদিনের মধ্যে তাকে হত্যার চেষ্টা করেছিল তার শত্রুরা। তবে তাদের সেই চেষ্টা ব্যর্থ হয়।

এমনটাই দাবি করেছেন ইউক্রেনের সামরিক শীর্ষ গোয়েন্দা কর্মকর্তা কিরিলো বুদানভ। দেশটির গণমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদাকে দেয়া এক সাক্ষাৎকারে কিরিলো বুদানভ বলেন, পুতিনকে হত্যায় চেষ্টা চালানো হয়েছিল। তবে সেই হামলা ব্যর্থ হয়। যদিও হামলার কথা প্রকাশ্যে আনা হয়নি।

কিরিলো বুদানভের মতে, রাশিয়া ইউক্রেন আক্রমণ করার পরপরই কৃষ্ণসাগর এবং কাস্পিয়ান সাগরের মধ্যবর্তী অঞ্চল ককেশাসে ওই হত্যাপ্রচেষ্টা হয়েছিল। সেখানে আর্মেনিয়া, আজরবাইজান, জর্জিয়া ও দক্ষিণ রাশিয়ার অংশ রয়েছে।

তবে বুদানভ যে দাবি করেছেন, তা যাচাই করা সম্ভব হয়নি। ‘ইউক্রেনস্কা প্রাভদা’ও এই সংক্রান্ত আরো তথ্য দিতে পারেনি। ব্রিটেনের ‘আই নিউজ’ তাদের প্রতিবেদনে এই খবরে সন্দেহ প্রকাশ করেছে। তাদের পাল্টা দাবি, ‘পুতিন অত্যন্ত ছোট ছোট দল নিয়ে ঘোরেন। তিনি যোগাযোগও রাখেন হাতেগোনা মাত্র কয়েক জনের সাথে। তাই এই পরিস্থিতিতে এ ধরনের কোনো চেষ্টার দাবি সন্দেহ তৈরি করে।

এর আগেও পুতিনের শারীরিক অবস্থা ও তার ওপর হামলার চেষ্টার বিষয়ে একাধিকবার দাবি ওঠে। তবে এসব দাবি নস্যাৎ করেছেন পুতিনের ঘনিষ্ঠ বন্ধু বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো।

যুদ্ধ শুরুর পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির ওপর একাধিকবার হামলার চেষ্টার দাবি ওঠে। গত মার্চেই তার ওপর তিনবার হামলার চেষ্টা হয়েছিল বলেও দাবি করা হয়। কিন্তু পূর্ব ইউরোপের বিভিন্ন দেশ এই খবর আগেই কিয়েভে পৌঁছে দিয়েছিল। যার ফলে হামলা এড়ানো সম্ভব হয়।

সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ


premium cement