১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের পূর্বাঞ্চলের দুটি শহর দখলে মরিয়া রাশিয়া : ব্যাপক গোলাবর্ষণ

সিভারোদোনেৎস্ক ও লিসিচানস্ক শহরের সংযোগকারী সেতুটি রুশ গোলার আঘাতে বিধ্বস্ত হয়েছে। - ছবি : বিবিসি

ইউক্রেনের পূর্বাঞ্চলে দুটি শহর ঘিরে ফেলার প্রচেষ্টায় রাশিয়ার বাহিনী সেখানে ব্যাপক গোলাবর্ষণ করছে।

বার্তা সংস্থা রয়টার্সের সাংবাদিকরা জানাচ্ছেন, সিভারস্কি ডোনেটস্ক নদীর দু'পাশের দুটি শহর সিভারোদোনেৎস্ক এবং লিসিচানস্ক ঘিরে ফেলার লক্ষ্যে রুশ বাহিনী তিন দিক থেকে এগিয়ে যাচ্ছে।

এই শহর দুটির দখলের ওপর পূর্ব ইউক্রেনে রুশ আগ্রাসনের সাফল্য বা ব্যর্থতা নির্ভর করবে বলে রয়টার্স বলছে।

‘সিভারোদোনেৎস্কের ওপর গোলাবর্ষণের মাত্রা কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে,’ বলছেন লুহানস্ক প্রদেশের গভর্নর সেরহাই হাইদাই। তিনি বলেন, ‘তারা পুরো শহরটিকে ধ্বংস করে দিচ্ছে।’

তিনি জানান, ওই শহরে প্রায় ১৫ হাজার মানুষ রয়েছে, এবং শহরটি এখনো ইউক্রেনীয় বাহিনীর নিয়ন্ত্রণে।

ওদিকে ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ডনবাস অঞ্চলে রুশ হামলাকে ‘নৃশংস’ বলে বর্ণনা করেছেন এবং বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের মাটিতে এটিই সবচেয়ে বড় যুদ্ধ।

ডনবাসে মুখোমুখি লড়াই যেখানে চলছে তার থেকে একটু পশ্চিমে বাখমুট নামে এক জায়গায় পৌঁছে রয়টার্সের একজন সংবাদদাতা জানাচ্ছেন, লুহানস্কগামী মহাসড়কের ওপর তিনি প্রচণ্ড গোলাবর্ষণ হতে দেখেছেন।

ওদিকে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা তথ্য অনুযায়ী, সিভারোদোনেৎস্ক, লিসিচানস্ক এবং আরেকটি ছোট শহর রুবিঝনেতে ইউক্রেনীয় বাহিনী শক্তিশালী প্রতিরক্ষা ব্যুহ তৈরি করেছে।

এই শহরগুলোর পতন ঘটলে পুরো লুহানস্ক অঞ্চল রুশ বাহিনীর নিয়ন্ত্রণে চলে যাবে বলে ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মনে করছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল