১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার বিরুদ্ধে লড়াইটা কঠিন, রক্তক্ষয়ীও কিন্ত শেষ হবে কূটনীতিতে : জেলেন্সকি

রাশিয়ার বিরুদ্ধে লড়াইটা কঠিন, রক্তক্ষয়ীও কিন্ত শেষ হবে কূটনীতিতে : জেলেন্সকি - ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলছেন রাশিয়ার সাথে তার দেশের এই চলমান যুদ্ধের অবসান ঘটবে কূটনৈতিক নিস্পত্তির মাধ্যমে।

শুক্রবার রাতে ইউক্রেনের টেলিভিশনকে দেয়া এক সাক্ষাত্কারে জেলেন্সকি বলেন, জয়লাভটা কঠিন হবে, লড়াইয়ে হবে রক্তক্ষয়ী কিন্তু এর পরিসমাপ্তি ঘটবে কূটনীতির মাধ্যমে। আমি এ ব্যাপারে নিশ্চিত।

ইউক্রেনের এই নেতা আরো বলেন যে তার দেশ যে তার দেশ সেই সব যোদ্ধাকে পুণঃরুদ্ধার করার চেষ্টা করছে যারা দক্ষিণের বন্দর নগরী মারিয়োপোলের অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানায় কয়েক সপ্তাহ ধরে লড়াই করার পর রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

তিনি বলেন, সবকিছুই নির্ভর করছে জাতিসঙ্ঘ, রেডক্রস ও রুশ ফেডারেশন তাদের উপর যে দায়িত্ব নিয়েছে তার উপর যে তারা (যোদ্ধারা) নিরাপদে থাকবে যারা কিনা। তিনি বলেন, ইউক্রেনের গোয়েন্দা বিভাগ ‘সংলাপ ও বিনিময়ের জন্য’ প্রস্তুতি নিচ্ছে।

প্রায় তিন মাস আগে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের উপর পুরো দমে হামলা চালায়।

অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানা থেকে ঠিক কতজন নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন সে সংখ্যা পরিষ্কার নয় তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর মতে সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনের প্রায় ২ হাজার সৈন্য আত্মসমর্পণ করেছে।

ইউক্রেনের আজভ রেজিমেন্টের কমান্ডার বলেছেন, যুদ্ধক্ষেত্র থেকে লাশ সরিয়ে নেয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।


আরো সংবাদ



premium cement
বুয়েটে নতুন ছাত্রকল্যাণ পরিচালক নিয়োগ পঞ্চগড়ে নৌকা ডুবে নিহতদের পরিবারের সাথে জামায়াত আমিরের সাক্ষাৎ সখীপুরে সাংবাদিকের ওপর হামলাকারী সেই আ'লীগ নেতা কারাগারে ফরিদপুরে দুর্ঘটনায় মা-ছেলে নিহত, আহত বাবা-মেয়ে দিরাইয়ে বজ্রপাতে ২ জনের মৃত্যু বিশ্ববিদ্যালয়গুলোকে বিশ্বমানের পাঠ্যক্রম গ্রহণের আহ্বান রাষ্ট্রপতির বগুড়ায় পুলিশ পরিচয়ে ট্রাকভর্তি কলা ছিনতাই : গ্রেফতার ৪ ওয়ালটনের আদর্শ ও নীতিমালার পরিপন্থী নাটক প্রচার করায় বিজ্ঞাপনী প্রতিষ্ঠানকে আইনি নোটিশ, চুক্তি বাতিল স্নান করতে গিয়ে দূর্গাসাগর দীঘিতে ডুবে একজনের মৃত্যু ঢাকা-দিল্লি সম্পর্ককে লালন করে নতুন উদ্যমে এগিয়ে যেতে হবে : শ্রিংলা মানবতার কল্যাণে জীবন বাজি রেখে আন্দোলনে ভূমিকা রাখতে হবে : জামায়াত আমির

সকল