২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার বিরুদ্ধে লড়াইটা কঠিন, রক্তক্ষয়ীও কিন্ত শেষ হবে কূটনীতিতে : জেলেন্সকি

রাশিয়ার বিরুদ্ধে লড়াইটা কঠিন, রক্তক্ষয়ীও কিন্ত শেষ হবে কূটনীতিতে : জেলেন্সকি - ফাইল ছবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি বলছেন রাশিয়ার সাথে তার দেশের এই চলমান যুদ্ধের অবসান ঘটবে কূটনৈতিক নিস্পত্তির মাধ্যমে।

শুক্রবার রাতে ইউক্রেনের টেলিভিশনকে দেয়া এক সাক্ষাত্কারে জেলেন্সকি বলেন, জয়লাভটা কঠিন হবে, লড়াইয়ে হবে রক্তক্ষয়ী কিন্তু এর পরিসমাপ্তি ঘটবে কূটনীতির মাধ্যমে। আমি এ ব্যাপারে নিশ্চিত।

ইউক্রেনের এই নেতা আরো বলেন যে তার দেশ যে তার দেশ সেই সব যোদ্ধাকে পুণঃরুদ্ধার করার চেষ্টা করছে যারা দক্ষিণের বন্দর নগরী মারিয়োপোলের অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানায় কয়েক সপ্তাহ ধরে লড়াই করার পর রুশ বাহিনীর কাছে আত্মসমর্পণ করে।

তিনি বলেন, সবকিছুই নির্ভর করছে জাতিসঙ্ঘ, রেডক্রস ও রুশ ফেডারেশন তাদের উপর যে দায়িত্ব নিয়েছে তার উপর যে তারা (যোদ্ধারা) নিরাপদে থাকবে যারা কিনা। তিনি বলেন, ইউক্রেনের গোয়েন্দা বিভাগ ‘সংলাপ ও বিনিময়ের জন্য’ প্রস্তুতি নিচ্ছে।

প্রায় তিন মাস আগে, ২৪ ফেব্রুয়ারি রাশিয়া ইউক্রেনের উপর পুরো দমে হামলা চালায়।

অ্যাজভস্ট্যাল ইস্পাত কারখানা থেকে ঠিক কতজন নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন সে সংখ্যা পরিষ্কার নয় তবে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর মতে সাম্প্রতিক দিনগুলোতে ইউক্রেনের প্রায় ২ হাজার সৈন্য আত্মসমর্পণ করেছে।

ইউক্রেনের আজভ রেজিমেন্টের কমান্ডার বলেছেন, যুদ্ধক্ষেত্র থেকে লাশ সরিয়ে নেয়ার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।


আরো সংবাদ



premium cement
ফিলিপাইনে ব্রহ্মস পাঠাল ভারত, ৩৭৫ মিলিয়ন ডলারের চুক্তি চীনের মোকাবেলায় নতুন ডিভিশন ভারতীয় সেনাবাহিনীতে! আবারো চেন্নাইয়ের হার, ম্লান মোস্তাফিজ 'কেএনএফ' সন্ত্রাস : সার্বভৌম নিরাপত্তা সতর্কতা অর্থনীতিতে চুরি : ব্যাংকে ডাকাতি পাকিস্তানে আফগান তালেবান আলেম নিহত যুক্তরাষ্ট্রের সাহায্য না করলে এ বছরই রাশিয়ার কাছে হারতে পারে ইউক্রেন : সিআইএ প্রধান রাশিয়ার সামরিক শিল্পক্ষেত্রে প্রধান যোগানদার চীন : ব্লিংকন ইরাকে সামরিক ঘাঁটিতে 'বিকট বিস্ফোরণ' শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার

সকল