২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা তীব্রতর হয়ে উঠছে

উক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা তীব্রতর হয়ে উঠছে - ফাইল ছবি

ইউক্রেনের বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের মতে, রাশিয়া শুক্রবার পূর্ব ইউক্রেনের উপর আক্রমণ বাড়িয়েছে। কামান, রকেট লঞ্চার ও বিমান ব্যবহার করে দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে আঘাত হানছে, আবাসিক জেলাগুলোতে বাড়িঘর ধ্বংস করেছে এবং বেশ কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ডনবাস অঞ্চলের অবস্থাকে ‘নরক’ হিসাবে বর্ণনা করেছেন, যার মধ্যে লুহানস্ক এবং দোনেৎস্ক অন্তর্ভুক্ত রয়েছে, এবং বলেছেন রাশিয়ার আক্রমণে অঞ্চলটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হয়ে গেছে।

তিনি অভিযোগ করেছেন, রাশিয়ার বাহিনী বেশি সংখ্যক ইউক্রেনীয়দের হত্যা করা এবং যতটা সম্ভব ক্ষতি করার চেষ্টা করেছে।

যুদ্ধের প্রথম দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সৈন্যরা রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পরে ডনবাস এখন তার লক্ষ্যবস্তু।

নতুন করে জি সেভেনের সমর্থন
শুক্রবার জি সেভেন গ্রুপের একটি বিবৃতিতে বলা হয়েছে, গ্রুপ অফ সেভেন দেশের অর্থমন্ত্রীরা রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনের আর্থিক সহায়তার জন্য প্রায় ২ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন।

জি সেভেন, বিশ্বের কয়েকটি বৃহত্তম অর্থনীতির নেতাদের সংগঠন- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এর সদস্য। সংগঠনটি বলেছে যে এই তহবিল ইউক্রেনকে ‘তার অর্থায়নের ফাঁক বন্ধ করবে এবং ইউক্রেনীয় জনগণের জন্য মৌলিক পরিষেবা সরবরাহ নিশ্চিত করবে’।


আরো সংবাদ



premium cement