০২ জুলাই ২০২২
`

ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা তীব্রতর হয়ে উঠছে

উক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার হামলা তীব্রতর হয়ে উঠছে - ফাইল ছবি

ইউক্রেনের বেসামরিক ও সামরিক কর্মকর্তাদের মতে, রাশিয়া শুক্রবার পূর্ব ইউক্রেনের উপর আক্রমণ বাড়িয়েছে। কামান, রকেট লঞ্চার ও বিমান ব্যবহার করে দোনেৎস্ক এবং লুহানস্ক অঞ্চলে আঘাত হানছে, আবাসিক জেলাগুলোতে বাড়িঘর ধ্বংস করেছে এবং বেশ কয়েকজন বেসামরিক নাগরিককে হত্যা করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকি ডনবাস অঞ্চলের অবস্থাকে ‘নরক’ হিসাবে বর্ণনা করেছেন, যার মধ্যে লুহানস্ক এবং দোনেৎস্ক অন্তর্ভুক্ত রয়েছে, এবং বলেছেন রাশিয়ার আক্রমণে অঞ্চলটি ‘সম্পূর্ণ ধ্বংস’ হয়ে গেছে।

তিনি অভিযোগ করেছেন, রাশিয়ার বাহিনী বেশি সংখ্যক ইউক্রেনীয়দের হত্যা করা এবং যতটা সম্ভব ক্ষতি করার চেষ্টা করেছে।

যুদ্ধের প্রথম দিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সৈন্যরা রাজধানী কিয়েভ দখল করতে ব্যর্থ হওয়ার পরে ডনবাস এখন তার লক্ষ্যবস্তু।

নতুন করে জি সেভেনের সমর্থন
শুক্রবার জি সেভেন গ্রুপের একটি বিবৃতিতে বলা হয়েছে, গ্রুপ অফ সেভেন দেশের অর্থমন্ত্রীরা রাশিয়ার আগ্রাসনে ইউক্রেনের আর্থিক সহায়তার জন্য প্রায় ২ কোটি ডলারের প্রতিশ্রুতি দিয়েছেন।

জি সেভেন, বিশ্বের কয়েকটি বৃহত্তম অর্থনীতির নেতাদের সংগঠন- কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র এর সদস্য। সংগঠনটি বলেছে যে এই তহবিল ইউক্রেনকে ‘তার অর্থায়নের ফাঁক বন্ধ করবে এবং ইউক্রেনীয় জনগণের জন্য মৌলিক পরিষেবা সরবরাহ নিশ্চিত করবে’।


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল