২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার সাথে আলোচনা ‘স্থগিত’ রয়েছে : ইউক্রেন

যুদ্ধাবসানে রাশিয়ার সাথে শান্তি আলোচনা স্থগিত রয়েছে বলে জানিয়েছে ইউক্রেন - ছবি : সংগৃহীত

ইউক্রেন মঙ্গলবার বলেছে, রাশিয়ার সাথে যুদ্ধাবসান নিয়ে শান্তি আলোচনা স্থগিত করা হয়েছে এবং এক্ষেত্রে তারা সমঝোতার জন্য বিভিন্ন উপায় খুঁজে বের করতে ব্যর্থতার জন্য মস্কোকে দায়ী করেছে। খবর এএফপি’র।

প্রেসিডেন্টের দফতরের দেয়া এক বিবৃতির উদ্ধৃতি দিয়ে প্রেসিডেন্টের সহকারী মিখাইলো পদোলিয়াক বলেন, ‘এ শান্তি আলোচনা প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে।’

পদোলিয়াক বলেন, মস্কো বিশ্বে তাদের ‘চরম নেতিবাচক’ ভূমিকার ব্যাপারে অন্ধ। তিনি রুশ প্রতিনিধির সাথে আলোচনায় কিয়েভের পক্ষে নেতৃত্ব দিচ্ছেন।

তিনি আরো বলেন, ‘আইন, সময়সূচি বা পরিকল্পনা অনুযায়ী যুদ্ধ বেশি দিন চলে না এমনটা বুঝতে ব্যর্থ হয়েছে রাশিয়া।’

গত ২৪ ফেব্রুয়ারি ক্রেমলিন ইউক্রেনে রাশিয়ার সৈন্যদের আগ্রাসন চালানোর নির্দেশ দেয়ার পর থেকেই উভয় দেশের মধ্যে সরাসরি ও ভিডিও লিঙ্কের মাধ্যমে নিয়মিতভাবে মস্কো ও ইউক্রেনের প্রতিনিধি দলের মধ্যে আলোচনা হয়ে আসছে।

ইউক্রেন ও রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী মার্চে তুরস্কে অনিসষ্পন্ন আলোচনা করেন। পরে ইস্তাম্বুলে উভয় দেশের প্রতিনিধির মধ্যে আরেক দফা আলোচনা হয়। সে আলোচনাও সুস্পষ্ট ফলাফল আনতে ব্যর্থ হয়।

ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা জানায়, মঙ্গলবার রাশিয়ার সহকারি পররাষ্ট্রমন্ত্রী আন্দ্রনাই রুদেনকো বলেন, এখন দু’পক্ষের মধ্যে ‘কোন ধাঁচেরই’ আলোচনা হচ্ছে না।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য? মধুখালীর ঘটনায় সঠিক তদন্ত দাবি হেফাজতের ফর্মে ফিরলেন শান্ত জামায়াতের ৫ নেতাকর্মীকে পুলিশে সোপর্দ যুবলীগ কর্মীদের, নিন্দা গোলাম পরওয়ারের চায়ের সাথে চেতনানাশক খাইয়ে স্বর্ণালঙ্কার চুরি ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন

সকল