২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ন্যাটো জোটের সদস্য হওয়ার পক্ষে ভোট দিল ফিনল্যান্ড

ফিনল্যান্ডের জাতীয় সংসদ - ছবি : সংগৃহীত

মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য ফিনল্যান্ডের জাতীয় সংসদ একটি প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। এর আগে ফিনল্যান্ডের ইউরোপ বিষয়ক মন্ত্রী ন্যাটো জোটে যোগ দেয়ার পক্ষে সংসদে একটি প্রস্তাব উত্থাপন করেন।

২০০ আসনের সংসদে ১৮৮ জন সদস্য প্রস্তাবটির পক্ষে এবং মাত্র আটজন বিপক্ষে ভোট দেন। ফলে বিপুল সংখ্যাগরিষ্ঠতায় প্রস্তাবটি সংসদে পাস হয়।

এর আগে সুইডেনের পররাষ্ট্রমন্ত্রী অ্যান লিন্ডে ন্যাটো জোটে যোগ দেয়ার জন্য আনুষ্ঠানিকভাবে আবেদনপত্রে সই করেন। ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটো জোটের সদস্য হওয়ার জন্য কয়েকদিন আগে সিদ্ধান্ত নিয়েছে।

ন্যাটো জোটের পক্ষ থেকে দুই দেশকে সদস্য করার প্রতিশ্রুতি দেয়া হয়েছে।

ন্যাটো বলছে, যত তাড়াতাড়ি সম্ভব এই দুই দেশকে ন্যাটো জোটের অন্তর্ভুক্ত করা হবে। তবে জোটের অন্যতম সদস্য তুরস্ক এর বিরোধিতা করে আসছে।

ন্যাটো জোটের শর্ত অনুযায়ী সমস্ত সদস্যকে নতুন সদস্য গ্রহণ করার ব্যাপারে একমত হতে হবে। যদি শেষ পর্যন্ত তুরস্ক তার বিরোধিতা অব্যাহত রাখে তাহলে সুইডেন এবং ফিনল্যান্ড ন্যাটো জোটের বর্তমান আইনগত অবকাঠামোয় সদস্য হতে পারবে না।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
জামালপুরে সড়কে দাপিয়ে বেড়াচ্ছে হাজার হাজার অবৈধ গাড়ি কালীগঞ্জে আওয়ামী লীগে বিভেদ শরীয়তপুরে বৃদ্ধি পাচ্ছে ভুট্টার আবাদ মিরসরাইয়ে ৩ দিনের ব্যবধানে কেজিপ্রতি আলুতে দাম বেড়েছে ১০ টাকা ফরিদপুরের পদ্মাপাড়ে ভ্রাম্যমাণ আদালতের অভিযান ২৩ এস্কেভেটর ও ৮ ট্রাক ফেলে পালালো বালুদস্যুরা বরগুনায় দুই সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা গলাচিপায় নির্বাচনী মাঠে সম্ভাব্য প্রার্থীরা নাটোরে চেয়ারম্যান প্রার্থী লুৎফুল হাবীবকে শোকজ হোসেনপুরে গ্রামের গ্রাহকরা দিনে এক ঘণ্টাও বিদ্যুৎ পাচ্ছেন না ঈদগাঁওতে আচরণবিধি লঙ্ঘন করায় ৭ প্রার্থীকে জরিমানা গাজীপুরে স্মার্ট প্রিপেইড মিটার স্থাপন কার্যক্রম উদ্বোধন

সকল