২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী

রাশিয়ার হামলা ঠেকাতেই নদীর বাঁধ কাটলেন গ্রামবাসী - ফাইল ছবি

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ গড়িয়েছে তৃতীয় মাসে। পূর্ব ইউরোপের এই দেশটিতে চলমান রুশ সামরিক অভিযান বা যুদ্ধের শুরু থেকেই কার্যত অনেকটাই বিপর্যস্ত ইউক্রেন। রুশ সেনাদের জোরদার আক্রমণে ইউক্রেনের বহু শহর-গ্রাম ক্ষতিগ্রস্ত হচ্ছে।

এদিকে রুশ সেনা কিভের উত্তরাংশের একটি গ্রাম দখল করে নিতে পারে সেই আশঙ্কায় ইরপিন নদীর বাঁধ কেটে দিয়েছেন গ্রামবাসীরা। যার ফলে ভেসে গেল একের পর এক গ্রাম। বাড়ি থেকে শুরু করে কৃষিজমি, সব কিছু পানির নিচে। নিদারুণ কষ্টে গ্রামবাসীরা। কিন্তু রুশ সেনার হাত থেকে রক্ষা পাওয়া গেছে সেটাই বড় কথা বলছেন নিজেরাই।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রথম দিকে ডেমিডিভে ইরপিন নদীর বাঁধ ভেঙে দেয় ইউক্রেনীয় বাহিনী। সেনাদের সাহায্যে এগিয়ে আসেন গ্রামবাসীরাও। নিজেদের গ্রাম ভেসে যাবে জেনেও তাতে সাহায্যে এগিয়ে আসেন তারা। পানির স্রোতে ভেসে যায় হাজার হাজার একর জমি; তবু স্বস্তি গ্রামবাসীদের মনে।

গ্রামবাসীরা জানায়, তারা খবর পেয়েছিলেন যুদ্ধের ট্যাংক, গোলা নিয়ে আক্রমণে এগিয়ে আসছে পুতিন বাহিনী। তার পরেই এই সিদ্ধান্ত। রুশ সেনার হাত থেকে তো রক্ষা পাওয়া গেল। নাম প্রকাশে অনিচ্ছুক এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘কী সর্বনাশ হতো যদি ওই ছোট্ট নদীটা পেরিয়ে ওরা গ্রামে ঢুকে পড়ত!’

গত দু’মাস ধরে গ্রামের লোকেরা নৌকায় করে ঘুরে বেড়াচ্ছেন। যেটুকু শাকসবজি, ফসল আগেভাগে ঘরে তোলা ছিল, তাই দিয়ে কোনো রকমে চালিয়ে নিচ্ছে।
সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৭ বাংলাদেশে নতুন করে বাড়ছে ম্যালেরিয়া আক্রান্তের সংখ্যা হিট অ্যালার্ট নিয়ে আবহাওয়া অধিদফতরের নতুন বার্তা ভান্ডারিয়ায় পিকআপ চাপায় বৃদ্ধ নিহত হোচট খেল লিভারপুল, পিছিয়ে গেল শিরোপা দৌড়ে যোদ্ধাদের দেখতে প্রকাশ্যে এলেন হামাস নেতা সিনওয়ার! ফের পন্থ ঝড়, ঘরের মাঠে গুজরাটকে হারাল দিল্লি ইউক্রেনকে গোপনে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়েছে যুক্তরাষ্ট্র গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে ফিলিস্তিনপন্থীদের বিক্ষোভ আরো বেড়েছে ইউক্রেন যুদ্ধে দুর্নীতি, পুতিনের নির্দেশে গ্রেফতার রুশ উপ-প্রতিরক্ষামন্ত্রী!  আমেরিকানরা কি ধর্ম থেকে সরে যাচ্ছে?

সকল