১২ আগস্ট ২০২২
`

এশিয়া-আফ্রিকার পার্লামেন্টে বলতে চান জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি - ফাইল ছবি

ইউরোপের বিভিন্ন দেশের পার্লামেন্টে বক্তৃতা করে সমর্থন চেয়েছেন তিনি। এবার এশিয়া ও আফ্রিকার পার্লামেন্টেও বলতে চান জেলেনস্কি।

রোববার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি জানিয়েছেন, এশিয়া ও আফ্রিকার দেশগুলোর পার্লামেন্টে বক্তৃতা করতে চান তিনি। সেখানে রাশিয়ার হামলার পর ইউক্রেনের পরিস্থিতি নিয়ে সমস্ত তথ্য দিতে চান তিনি।

এশিয়া ও আফ্রিকার দেশগুলোর কাছেও তিনি সমর্থন চাইবেন। এর আগে ইউরোপের একাধিক দেশের পার্লামেন্টে বক্তৃতা দিয়েছেন জেলেনস্কি। বক্তৃতা দিয়েছেন জাতিসঙ্ঘেও।

সোমবারের প্রাত্যহিক ভিডিও বিবৃতিতে জেলেনস্কি বলেছেন, ইউক্রেন পরিস্থিতির কথা গোটা বিশ্বকে জানানো দরকার। সকলের কাছে তথ্য পৌঁছে দেয়া দরকার। প্রতিটি দেশের সংবাদমাধ্যমে যেন ইউক্রেন যুদ্ধের কথা উল্লেখ করা হয়। এ কথা বলতে গিয়েই এশিয়া ও আফ্রিকার পার্লামেন্টগুলোতে বক্তৃতা করার কথা বলেন তিনি। বস্তুত, এর আগে ইউরোপের একাধিক পার্লামেন্টে ভার্চুয়াল বক্তৃতা দিয়েছেন তিনি।

বেলারুশের কয়েক বিলিয়ন ডলার ক্ষতি
ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে সরাসরি সাহায্য করছে বেলারুশ। যে কারণে, রাশিয়ার মতো বেলারুশের উপরেও একাধিক নিষেধাজ্ঞা ঘোষণা করেছে ইউরোপ ও অ্যামেরিকা। তারই জেরে বেলারুশের অর্থনীতির ব্যাপক ক্ষতি হয়েছে।

দেশটির প্রধানমন্ত্রী একটি সংবাদমাধ্যমকে জানিয়েছেন, প্রতি বছর ১৬ থেকে ১৮ বিলিয়ন ডলারের রফতানি করে বেলারুশ। দেশের অর্থনীতি অনেকটাই নির্ভর করে এই রফতানির উপর। এ বছর তার কিছুই করা যায়নি। কারণ, নিষেধাজ্ঞা থাকার কারণে কেউ বেলারুশের জিনিস আমদানি করতে চাইছে না।
সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ


premium cement