০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ৩ জিলহজ ১৪৪৩
`

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনে নিষেধাজ্ঞা!

ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের টহল - ছবি : সংগৃহীত

ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে এখন রাশিয়ার অন্যতম প্রধান গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২-এর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের শঙ্কা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে বিবিসি।

জার্মানি ও যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে, যদি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে আক্রমণ করে তবে তাদের অন্যতম প্রধান গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রাশিয়ার সেনারা ইউক্রেনে আক্রমণ করলে তাদের নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্প আর সামনে এগিয়ে যাবে না।

নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন একটি বিতর্কিত প্রকল্প। এর মাধ্যমে রাশিয়া থেকে জার্মানিতে সরাসরি গ্যাস সরবরাহ করা হবে। বাল্টিক সাগরের নিচ দিয়ে এ গ্যাস পাইপলাইন নির্মাণ করা হবে। এ পাইপলাইনের মাধ্যমে দ্বিগুণ গতিতে গ্যাস সরবরাহ করা হবে।

ইউক্রেন এ গ্যাস পাইপলাইন নির্মাণের বিরোধী। কারণ, এর মাধ্যমে ইউক্রেনের ভিতর দিয়ে যে গ্যাস পাইপলাইন দিয়ে রাশিয়া তাদের গ্যাস ইউরোপে রফতানি করে, তার গুরুত্ব কমবে। এর মাধ্যমে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণের শঙ্কাও বাড়বে। কারণ, তখন গ্যাস রফতানি করতে ইউক্রেনের ওপর নির্ভর করবে না রাশিয়া।

এখন ইউক্রেন সীমান্তে রাশিয়া তাদের এক লাখ সেনা মোতায়েন করেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রসহ অন্য পশ্চিমা দেশগুলো মনে করছে যে রাশিয়ার সেনারা ইউক্রেন আক্রমণ করবে। কিন্তু, রাশিয়া বলছে যে তারা ইউক্রেন আক্রমণ করবে না।

সূত্র : বিবিসি


আরো সংবাদ


premium cement
সুদানে নিরাপত্তা বাহিনীর নির্দেশ অমান্য করে শত শত বিক্ষোভকারী রাস্তায় বাংলাদেশের আম বিশ্ববাজারে নিয়ে যেতে চাই : কৃষিমন্ত্রী ত্রিভুজ প্রেমের হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে ছাত্রলীগ নেতাকে কুপিয়ে হত্যা জোয়ারের পানিতে গোসল করতে নেমে স্কুলছাত্রের মৃত্যু ১ লাখ এতিম শিশুকে ঈদ পোশাক দিচ্ছে তুরস্ক এসএসসি পরীক্ষা আরো পেছাচ্ছে, হতে পারে আগস্টে স্ত্রীর আলট্রাসনোগ্রাফি রিপোর্ট আনতে গিয়ে নিহত স্বামী, দেখলেন না অনাগত সন্তানের মুখ ইঞ্জিন বিকল, ৫ জেলেকে উদ্ধার করল কোস্টগার্ড যেসব আয়াতে সাজানো পবিত্র কাবাগৃহ নোয়াখালীতে বিআরটিসি বাস চালুর দাবিতে বিক্ষোভ এতিম হিন্দু মেয়েকে বিয়ে দিয়ে দিলো কাশ্মীরি মুসলিমরা

সকল