২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন ইস্যুতে রাশিয়ার নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইনে নিষেধাজ্ঞা!

ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের টহল - ছবি : সংগৃহীত

ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে এখন রাশিয়ার অন্যতম প্রধান গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২-এর ওপর পশ্চিমা নিষেধাজ্ঞা আরোপের শঙ্কা সৃষ্টি হয়েছে। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে বিবিসি।

জার্মানি ও যুক্তরাষ্ট্র হুমকি দিয়েছে, যদি রাশিয়ার সেনাবাহিনী ইউক্রেনে আক্রমণ করে তবে তাদের অন্যতম প্রধান গ্যাস পাইপলাইন নর্ড স্ট্রিম-২-এর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, রাশিয়ার সেনারা ইউক্রেনে আক্রমণ করলে তাদের নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন প্রকল্প আর সামনে এগিয়ে যাবে না।

নর্ড স্ট্রিম-২ গ্যাস পাইপলাইন একটি বিতর্কিত প্রকল্প। এর মাধ্যমে রাশিয়া থেকে জার্মানিতে সরাসরি গ্যাস সরবরাহ করা হবে। বাল্টিক সাগরের নিচ দিয়ে এ গ্যাস পাইপলাইন নির্মাণ করা হবে। এ পাইপলাইনের মাধ্যমে দ্বিগুণ গতিতে গ্যাস সরবরাহ করা হবে।

ইউক্রেন এ গ্যাস পাইপলাইন নির্মাণের বিরোধী। কারণ, এর মাধ্যমে ইউক্রেনের ভিতর দিয়ে যে গ্যাস পাইপলাইন দিয়ে রাশিয়া তাদের গ্যাস ইউরোপে রফতানি করে, তার গুরুত্ব কমবে। এর মাধ্যমে ইউক্রেনের ওপর রাশিয়ার আক্রমণের শঙ্কাও বাড়বে। কারণ, তখন গ্যাস রফতানি করতে ইউক্রেনের ওপর নির্ভর করবে না রাশিয়া।

এখন ইউক্রেন সীমান্তে রাশিয়া তাদের এক লাখ সেনা মোতায়েন করেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রসহ অন্য পশ্চিমা দেশগুলো মনে করছে যে রাশিয়ার সেনারা ইউক্রেন আক্রমণ করবে। কিন্তু, রাশিয়া বলছে যে তারা ইউক্রেন আক্রমণ করবে না।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল