১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বেলারুশে সু-৩৫ জঙ্গি বিমান পাঠাল রাশিয়া

রাশিয়ার সু-৩৫ জঙ্গি বিমান - ছবি : সংগৃহীত

বেলারুশে অসংখ্য সু-৩৫ জঙ্গি বিমান পাঠিয়েছে রাশিয়া। বুধবার একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নেয়ার জন্য এসব বিমান পাঠানো হয় বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, বেলারুশ ও রাশিয়ার যৌথ সংগঠন ‘দ্যা ইউনিয়ন স্টেট’-এর একটি সামরিক মহড়ায় অংশ নেয়ার জন্য ওই সু-৩৫ জঙ্গি বিমানগুলোকে পাঠানো হয়েছে। তবে এ বিষয়টি জানানো হয়নি যে কতকগুলো জঙ্গি বিমান সেখানে পাঠানো হয়েছে। এ যৌথ সামরিক মহড়া চালানো হচ্ছে মূলত দু’দেশের যুদ্ধ-প্রস্তুতির বিষয়টি নিরূপণ করতে।

এর আগে গত সপ্তাহে রাশিয়া তাদের এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যব্স্থা পাঠিয়েছে বেলারুশে। যাতে করে এ আকাশ প্রতিরক্ষা ব্যব্স্থা ওই যৌথ সামরিক মহড়ায় ব্যবহার করা যায়।

বেলারুশ ও রাশিয়ার যুদ্ধ-প্রস্তুতির বিষয়টি নিরূপণ করা হবে দু’স্তরে। প্রথম স্তর ৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এ স্তরে বেলারুশ ও রাশিয়ার সেনাদের একটি যৌথ সেনাদল গঠন করা হবে। তাদের দায়িত্ব হবে গুরুত্বপূর্ণ সরকারি ও সামরিক অবকাঠামো রক্ষা করা। একইসাথে আকাশসীমা রক্ষা করার দায়িত্বও দেয়া হবে।

দ্বিতীয় স্তরে একটি যৌথ সামরিক মহড়া চালানো হবে, যার নাম হলো ‘অ্যালাইড ডিটারমিনেশেন-২০২২।’ এ যৌথ সামরিক মহড়া ২০ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। এ মহড়ার মাধ্যমে চেষ্টা করা হবে কিভাবে বাইরের আক্রমণ প্রতিরোধ করা হবে তা রপ্ত করা। এ সামরিক মহড়ার মাধ্যমে দু’দেশের স্বার্থ রক্ষা ও সন্ত্রাস প্রতিরোধে কার্যকর ব্যবস্থা নেয়া হবে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলি হামলায় নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়াল শ্যালকের অপকর্মে দুঃখ প্রকাশ করলেন প্রতিমন্ত্রী পলক রাজশাহীতে ট্রাকচাপায় ৩ মোটরসাইকেল আরোহী নিহত পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে হতাহত ২২ বিল দখলের চেষ্টা, জেলা ছাত্রলীগ নেতাকে গণপিটুনি ‘শাহাদাতের তামান্নায় উজ্জীবিত হয়ে কাজ করলে বিজয় অনিবার্য’ কারাগারে নারী হাজতিকে হাত-পা বেঁধে নির্যাতন, প্রধান কারারক্ষীসহ ৩ জনের বদলি প্যারিসে ইরানি কনস্যুলেটে ঢুকে আত্মঘাতী হামলার হুমকিদাতা গ্রেফতার প্রেম যমুনার ঘাটে বেড়াতে যেয়ে গণধর্ষণের শিকার, গ্রেফতার ৫ ‘ব্যাংকিং খাতের লুটপাটের সাথে সরকারের এমপি-মন্ত্রী-সুবিধাবাদী আমলারা জড়িত’ ইরানের সাথে ‘উঁচু দরের জুয়া খেলছে’ ইসরাইল!

সকল