১৭ মে ২০২২, ০৩ জৈষ্ঠ ১৪২৯, ১৫ শাওয়াল ১৪৪৩
`

যুক্তরাষ্ট্র ছাড়াও ইউক্রেনে সামরিক সাহায্য পাঠাচ্ছে অন্যান্য দেশ

ক্রিমিয়ার বিভিন্ন স্থানে রাশিয়ান সাঁজোয়াযানের টহল - ছবি : সংগৃহীত

ইউক্রেনের ওপর রুশ আগ্রাসনের বিরুদ্ধে শক্ত প্রতিরোধ গড়তে দেশটিকে সামরিক সাহায্য পাঠিয়েছে যুক্তরাষ্ট্র, এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়া। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভে দু’শ’ মিলিয়ন ডলারের মার্কিন সামরিক যাহায্যের প্রথম চালান পৌঁছেছে ।

তবে যুক্তরাষ্ট্র ছাড়াও ইউক্রেনে সামরিক সাহায্য পাঠাচ্ছে অন্যান্য দেশ। বাল্টিক অঞ্চলের দেশ এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ার পক্ষ থেকেও অস্ত্র সরবরাহ করা হচ্ছে। এ দেশগুলো ইউক্রেনকে তাদের অস্ত্রভাণ্ডারে থাকা ট্যাংক ও বিমান প্রতিরোধী ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে। এ অস্ত্রগুলো যুক্তরাষ্ট্রের তৈরি। এ বিষয়ে যুক্তরাষ্ট্রও অনুমতি দিয়েছে যে তাদের তৈরি অস্ত্র ইউক্রেনকে দিতে পারবে ওই দেশগুলো।

এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন তার টুইটার অ্যাকাউন্টে বলেন, ইউক্রেনকে ন্যাটো জোটের বন্ধুরাষ্ট্র এস্তোনিয়া, লাটভিয়া ও লিথুয়ানিয়ার পক্ষ থেকে যে মার্কিন অস্ত্র সরবরাহ করা হচ্ছে, তার বিষয়ে যুক্তরাষ্ট্রের অনুমতি আছে। এর মাধ্যমে রাশিয়ার ইচ্ছাকৃত ও অবৈধ আগ্রাসন থেকে নিজেদের প্রতিরক্ষাকে শক্তিশালী করতে পারবে ইউক্রেন। ইউক্রেনকে এমন সহায়তা করার জন্য আমরা তাদের স্যালুট দেই।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement