২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ

ইউক্রেন-রাশিয়া নিয়ে মন্তব্যের জেরে জার্মান নৌবাহিনী প্রধানের পদত্যাগ - ফাইল ছবি

ইউক্রেন-রাশিয়া নিয়ে বিতর্কিত মন্তব্যের জেরে পদত্যাগ করতে বাধ্য হয়েছেন জার্মান নৌবাহিনীর প্রধান ভাইস অ্যাডমিরাল কে-আচিম শোয়েনবাখ।

শনিবার গভীর রাতে নিজের পদ থেকে সরে দাঁড়িয়েছেন তিনি। এর আগে শুক্রবার ভারত সফরে এসে একটি অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে দেশ দু’টির সমালোচনা করেন তিনি।

বক্তৃতায় তিনি বলেছিলেন, ‘ইউক্রেন ক্রিমিয়ান উপদ্বীপ পুনরুদ্ধার করবে না, যা রাশিয়া ২০১৪ সালে সংযুক্ত করেছিল। চীনের বিরুদ্ধে রাশিয়াকে একই দিকে রাখা গুরুত্বপূর্ণ এবং রাশিয়ান রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন সম্মান পাওয়ার যোগ্য।’

তার এ বক্তব্যের পরপরই দেশ-বিদেশে নিন্দার ঝড় ওঠে। তার বক্তব্যের সমালোচনা করে ইউক্রেন জার্মান রাষ্ট্রদূতের উদ্দেশে বলেছে, ‍‘শোয়েনবাখের এই বক্তব্য বার্লিনে আতঙ্ক এবং ঘৃণার পরিবেশ সৃষ্টি করেছে।’

এই সমালোচনার পরিপ্রেক্ষিতেই পদত্যাগে বাধ্য হন কে-আচিম শোয়েনবাখ।

পদত্যাগের পরে তিনি জানিয়েছেন, তিনি তার অবিবেচনামূলক বিবৃতি থেকে জার্মানি এবং এর সামরিক বাহিনীর ক্ষতি রোধ করতে চান বলেই সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।

এক বিবৃতিতে জার্মান নৌবাহিনী বলেছে যে প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টিন ল্যামব্রেখ্ট শোয়েনবাখের পদত্যাগ গ্রহণ করেছেন এবং অন্তর্বর্তী নৌপ্রধান হিসেবে তার ডেপুটি নিয়োগ করেছেন।

জার্মান সরকারও জোর দিয়ে বলেছে যে ইউক্রেনের প্রতি রাশিয়ার সামরিক হুমকির ইস্যু ন্যাটো মিত্রদের সাথে তাদের সম্পর্ক আরো ঐক্যবদ্ধ করেছে। সেই সাথে জার্মানি সতর্ক করে দিয়েছে যে মস্কো যদি তার প্রতিবেশীর (ইউক্রেন) বিরুদ্ধে কোনো সামরিক পদক্ষেপ নেয় তবে তাকে চড়া মূল্য দিতে হবে। তবে জার্মানি জানিয়েছে, অন্যান্য অনেক ন্যাটো দেশের মতো বার্লিন ইউক্রেনকে প্রাণঘাতী অস্ত্র সরবরাহ করবে না। কারণ তারা উত্তেজনাকে আরো বাড়িয়ে দিতে চান না।


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল