২২ মে ২০২২
`

রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে পৌঁছল মার্কিন সামরিক সাহায্য

যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনের সেনাবাহিনী - ছবি : সংগৃহীত

রাশিয়ার সাথে সীমান্ত উত্তেজনার মধ্যেই ইউক্রেনে মার্কিন সামরিক সাহায্য পৌঁছেছে। মার্কিন দূতাবাসের পক্ষ থেকে বলা হয়েছে, ২০০ মিলিয়ন ডলারের মার্কিন সামরিক যাহায্যের প্রথম চালান পৌঁছেছে ইউক্রেনের রাজধানী কিয়েভে। শনিবার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

ইউক্রেন সীমান্তে রাশিয়ার এক লাখ সেনা মোতায়েনের কারণে সৃষ্ট উত্তেজনার মধ্যেই ইউক্রেনকে যুক্তরাষ্ট্রের সামরিক সাহায্য দেয়া হচ্ছে। রাশিয়ার এ সেনা সমাবেশকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তার পশ্চিমা মিত্ররা আশঙ্কা করছেন যে দেশটি ইউক্রেনে সামরিক আগ্রাসন চালাতে পারে। যদিও রাশিয়া ইউক্রেনে সামরিক আগ্রাসন চালানোর বিষয়টি অস্বীকার করেছে।

এরপর চলতি সপ্তাহে ইউক্রেনে যান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর এ ইউক্রেন সফরের পর দেশটিতে এ সামরিক সাহায্য পাঠানো হয়। ডিসেম্বরে মার্কিন কর্তৃপক্ষ এ দু’শ’ মিলিয়ন ডলারের সামরিক সহায়তা দেয়ার বিষয়টি অনুমোদন দেয়।

এ বিষয়ে ইউক্রেনে অবস্থিত মার্কিন দূতাবাস তাদের ফেসবুক অ্যাকাউন্টে বলেছে, ইউক্রেনের সেনাবাহিনীকে যুক্তরাষ্ট্রের এ ধরনের সামরিক সহায়তা অব্যাহত থাকবে। যাতে করে রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন তার সার্বভৌমত্ব ও রাষ্ট্রীয় অখণ্ডতা রক্ষা করতে পারে।

যুক্তরাষ্ট্র সামরিক সহায়তা দেয়ায় দেশটিকে ধন্যবাদ দিয়েছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ


premium cement