২১ মে ২০২২
`

রাশিয়ার উপর আরো চাপ জার্মানি ও ন্যাটোর

রাশিয়ার উপর আরো চাপ জার্মানি ও ন্যাটোর - ছবি : সংগৃহীত

ইউক্রেন আক্রমণ করলে কড়া রাজনৈতিক ও অর্থনৈতিক সঙ্কটে পড়তে হবে রাশিয়াকে। বার্তা ন্যাটো প্রধান ও জার্মান চ্যান্সেলরের।

যে কোনো মুহূর্তে রাশিয়ার সেনা ইউক্রেন আক্রমণ করতে পারে। সোমবার এক বৈঠকে এমনই আশঙ্কা প্রকাশ করেছেন জার্মান চ্যান্সেলর ওলফ শোলৎস এবং ন্যাটো প্রধান জেনস স্টলটেনবার্গ। সোমবার বার্লিনে এক বৈঠকে মুখোমুখি হয়েছিলেন তারা। রাশিয়ার বর্তমান অবস্থান নিয়ে তাদের মধ্যে দীর্ঘ কথা হয়। তারপরেই নিজেদের আশঙ্কার কথা সংবাদমাধ্যমের সামনে প্রকাশ করেন তারা।

শোলৎস কী বলেছেন
বৈঠকের পর শোলৎস বলেছেন, রাশিয়ার সাথে বৈঠকের রাস্তা সবসময় খোলা আছে। কিন্তু রাশিয়াকে ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে হবে। যুদ্ধের অবস্থান থেকে সরে আসতে হবে।

শোলৎসের হুমকি, রাশিয়া ইউক্রেন আক্রমণ করলে তার জন্য কড়া রাজনৈতিক ও অর্থনৈতিক মূল্য দিতে হবে তাদের। রাশিয়া যা কল্পনাও করতে পারছে না। ন্যাটো এবং ন্যাটো অন্তর্ভুক্ত দেশগুলোও একই সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানিয়েছেন।

স্টলটেনবার্গ কী বললেন
ন্যাটো প্রধান জানিয়েছেন, রাশিয়ার সাথে আলোচনার রাস্তা খোলা আছে। রাশিয়া কী চায়, তা বিবেচনা করে দেখা যেতে পারে। কিন্তু তার আগে রাশিয়াকে যুদ্ধের পথ থেকে সরে আসতে হবে। ইউক্রেন সীমান্ত থেকে সেনা প্রত্যাহার করতে হবে।

বস্তুত, রাশিয়া শেষ বৈঠকের পর জানিয়ে দিয়েছে, তাদের দাবি না মানা পর্যন্ত ন্যাটোর আর কোনো বৈঠকে তারা অংশ নেবে না। স্টলটেনবার্গ রাশিয়াকে এই সিদ্ধান্তও পুনর্বিবেচনা করে দেখতে বলেছেন।


আরো সংবাদ


premium cement