২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

আলবেনিয়া সফরে এরদোগানের ওসমানিয়া যুগের মসজিদ উদ্বোধন

- ছবি : সংগৃহীত

আলবেনিয়ার প্রধানমন্ত্রী এডি রামার আমন্ত্রণে আলবেনিয়া সফরে গেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগান। এ সফরে আলবেনিয়ার রাজধানী তিরানায় অবস্থিত ওসমানিয়া যুগের আদহাম বেগ মসজিদটি নতুনভাবে উদ্বোধন করেছেন তিনি।

স্থানীয় সময় সোমবার মসজিদটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ঐতিহাসিক মসজিদটি পুনঃনির্মাণ করেছে তুর্কি সহযোগিতা সংস্থা তার্কিস কোপারেশন অ্যান্ড করডিনেশন এজেন্সি (তিকা)।

দুই দেশের সাংস্কৃতিক ও ঐতিহাসিক গুরুত্বপূর্ণ স্থানের সংরক্ষণে এবং ভবিষ্যৎ প্রজন্মের কাছে তা পৌঁছে দিতে প্রেসিডেন্ট রজব তাইয়েব এরদোগানের নির্দেশনায় কাজটি করেছে তিকা।

২০১৮ সালে মসজিদের পুনঃনির্মাণ শুরু হয় এবং ২০২১ সালের অক্টোবরে মুসুল্লিদের ইবাদতের জন্য তা খুলে দেয়া হয়। এরদোগানের সম্মানে সোমবার ফের আনুষ্ঠানিকভাবে এর উদ্বোধন করা হলো।

ওসমানিয়া শাসনামলে নির্মিত আলবেনিয়ার রাজধানী তিরানার ঐতিহাসিক আট মসজিদের একটি আদহাম বেগ মসজিদ। ১২০৮ হিজরিতে মোল্লা বের হাতে মসজিদটির নির্মাণ শুরু হয়। ১২৩৮ সালে তার ছেলে নির্মাণকাজ সমাপ্ত করেন।

১৮৭০ ও ১৯৮৫ সালে মসজিদটির পুনঃনির্মাণ করা হয়। কিন্তু ১৯৪৬ থেকে ১৯৮৫ সাল পর্যন্ত কমিউনিস্ট শাসনামলে মসজিদটি অনাবাদ থাকে। পরে আবার ১৯৯১ সালে ইবাদাতের জন্য খুলে দেয়া হয়।

মসজিদের প্রাচীন ও মূল স্থাপনাটির আয়তন ৩১০ বর্গ মিটার। এর একটি গম্বুজ ও একটি মিনার রয়েছে।

মসজিদের অভ্যন্তরীণ দেয়াল ও গম্বুজের ভেতরাংশ মূল্যবান পাথর দ্বারা সজ্জিত করা হয়েছে। স্থানীয়, বারোক ও ওসমানিয়া ক্যালিগ্রাফির সংমিশ্রনে মসজিদের ভেতরে চমৎকার দৃশ্যায়ন করা হয়েছে। এটি ছাড়াও আলবেনিয়ায় আরো বেশ কিছু মসজিদ নির্মাণ, ঐতিহাসিক স্থাপনা সংরক্ষণ ও মানবিক কাজ করছে তুরস্ক।

সূত্র : আনাদোলু এজেন্সি ও নিউ তুর্ক পোস্ট ডটকম


আরো সংবাদ



premium cement
বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী অনির্দিষ্টকালের জন্য অনলাইন ক্লাসে যাচ্ছে জবি, বন্ধ থাকবে পরীক্ষা কুড়িগ্রামে রেলের ভাড়া বৃদ্ধির প্রতিবাদ ক্রিকেট খেলতে অস্ট্রেলিয়া যাচ্ছে দেওয়ানগঞ্জের প্রতিবন্ধী শিক্ষার্থী শিহাব কিশোরগঞ্জে বৃষ্টির জন্য বিশেষ নামাজ সাতক্ষীরা বৈদ্যুতিক খুটিতে ধাক্কা লেগে মোটরসাইকেলআরোহী নিহত বার্সেলোনাতেই থাকছেন জাভি চতুর্থ দফা ‘হিট অ্যালার্ট’ জারি : এবারের তাপদাহ শেষেই বৃষ্টিপাতের আশা ফরিদপুরে বৃষ্টির জন্য নামাজে হাজারো মুসুল্লির কান্না পোরশার নোচনাহারে আগুনে ৩টি দোকান পুড়ে গেছে

সকল