১৭ মে ২০২২
`

ভ্যাকসিন সার্টিফিকেট বহন করা বাধ্যতামূলক করল ফরাসি পার্লামেন্ট

ফ্রান্সে রেস্তোরাঁয় প্রবেশ করার জন্য ব্যক্তিকে ভ্যাকসিন গ্রহণ করার সার্টিফিকেট দেখাতে হবে - ছবি : সংগৃহীত

ভ্যাকসিন সার্টিফিকেট বহন করা বাধ্যতামূলক করার বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে ফরাসি পার্লামেন্ট। এ বিতর্কিত ‘ভ্যাকসিন পাশ’ বিল অনুমোদনের মাধ্যমে যারা ভ্যাকসিন গ্রহণ করেননি তাদের চলাচল নিয়ন্ত্রণ করা হবে। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আনাদোলু এজেন্সি।

ফ্রান্সে করোনার তীব্র সংক্রমণ প্রতিরোধ করতে ভ্যাকসিন গ্রহণ না করা ব্যক্তিদের ওপর নিয়ন্ত্রণ আরোপ করার জন্য একটি বিল পাশ করেছে দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ। ভ্যাকসিন গ্রহণ না করা ব্যক্তিরা যাতে জনসাধারণের মধ্যে বিচরণ করতে না পারেন তার জন্য এ বিলটি আনা হয়েছে। ফরাসি পার্লামেন্টের নিম্নকক্ষে এ বিলটি পাশ হয়েছে ২১৫-৫৮ ভোটে। ভোট গ্রহণের সময় সাত ফরাসি জনপ্রতিনিধি অনুপস্থিত ছিলেন।

তবে এ বিলটি পাশ হওয়ার পরেও এটা এখনো সরাসরি আইন আকারে জনগণের ওপর প্রয়োগ করতে পারবে না ইমানুয়েল ম্যাক্রোঁ সরকার। কারণ, ফ্রান্সের বিরোধী দলগুলো এ বিলটি অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত নিতে তা দেশটির প্রধান সাংবিধানকি কর্তৃপক্ষ ‘দ্যা কন্সটিটিউশনাল কাউন্সিলে’ (সাংবিধানিক পরিষদ) পাঠাবে। আইন প্রণেতাদের অনুরোধে এ বিল থেকে কতগুলো সুনির্দিষ্ট ও বিতর্কিত বিধান বাতিল হতে পারে।

এ বিলেটি আইনে পরিণত হলে ১৬ বছরের বেশি বয়সের ব্যক্তিরা ভ্যাকসিন গ্রহণ করার সার্টিফিকেট বহন করা ছাড়া জনসাধারণের মধ্যে বিচরণ করতে পারবেন না।

রেস্তোরাঁ, ক্যাফে, বার, সিনেমা বা স্পোর্টস হল, দূরপাল্লার পরিবহন বা অন্য কোনো জনাকীর্ণ পাবলিক স্থানে প্রবেশ করার জন্য ব্যক্তিকে ভ্যাকসিন গ্রহণ করার সার্টিফিকেট দেখাতে হবে। ফ্রান্সে এখন আর নেগেটিভ অ্যান্টিজেন বা পিসিআর টেস্ট করার সার্টিফিকেট বহন করার মাধ্যমে জনসাধারণের মধ্যে বিচরণ করা যাবে না।

সূত্র : আনাদোলু এজেন্সি


আরো সংবাদ


premium cement
সিআরপিএফের দখলে বারানসীর জ্ঞানবাপী মসজিদ চত্বর আগামী জুলাই থেকে ট্রেড লাইসেন্স ছাড়া ব্যবসা করতে দেয়া হবে না : ডিএসসিসি মেয়র ত্রিপুরায় রাতারাতি মুখ্যমন্ত্রী বদল! শেষ রক্ষা হবে কি বিজেপির? সুইডেন ও ফিনল্যান্ডকে ন্যাটোতে দেখতে চায় না তুরস্ক সম্রাটের জামিন স্থগিত চেয়ে হাইকোর্টে দুদকের আবেদন কদমতলীতে গৃহবধূকে গলা টিপে হত্যার অভিযোগ : স্বামীসহ আটক ৪ হজযাত্রীদের পাসপোর্ট সংক্রান্ত জরুরি নির্দেশনা প্রেমের বিয়ের ৮ বছর পর স্ত্রীকে হত্যা, স্বামী গ্রেফতার রূপায়ণ সিটি উত্তরার প্রবেশ সড়ক উদ্বোধন চট্টগ্রাম বিশ্বের বৃহত্তম কার্বন বিপর্যয়ের ঝুঁকিতে জাপানি ‘সনি’ ব্র্যান্ড এখন পাওয়া যাবে সব ট্রান্সকম ডিজিটাল আউটলেটেও

সকল