২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

‘ককেশাশ অঞ্চলের উত্তেজনা নিরসন হয়েছে তুরস্ক ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায়’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘দক্ষিণ ককেশাশ অঞ্চলের উত্তেজনা নিরসন হয়েছে তুরস্ক ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায়। শুক্রবার তিনি এমন মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক ও আনাদোলু এজেন্সি।

তুরস্ক ও রাশিয়ার ঘনিষ্ঠ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, দক্ষিণ ককেশাশ অঞ্চলে তুরস্কের সাথে যৌথ উদ্যোগের মাধ্যমে রাশিয়া যে সকল পদক্ষেপ নিয়েছে তার ফলে এখানকার উত্তেজনা নিরসন হয়েছে। এ যৌথ প্রচেষ্টার মাধ্যমে এ অঞ্চলের সার্বিক পরিস্থিতির উন্নতি হয়েছে এবং বিভিন্ন রাজনৈতিক সমস্যার সমাধান হয়েছে।

তিনি বলেন, রাশিয়া সব সময় প্রস্তাবিত ৩ + ৩ বিন্যাসের আওতায় ককেশাশ অঞ্চলের সমস্যা সমাধানের বিষয়ে গুরুত্ব দেয়। ৩ + ৩ বিন্যাসের আওতায় রাশিয়া, তুরস্ক ও ইরানের সাথে আর্মেনিয়া, আজারবাইজান ও জর্জিয়া যৌথভাবে কাজ করবে। এ ধরনের (আঞ্চলিক সংস্থা গঠনের) পদ্ধতির কথা প্রস্তাব করেছে আজারবাইজান আর দেশটির এ প্রস্তাবকে সমর্থন করেছে তুরস্ক। এর মাধ্যমে ককেশাশ অঞ্চলের সমস্যাগুলো সমাধান করা সহজ হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, আমরা তাৎক্ষণিকভাবে পর্যালোচনা করে দেখেছি এটা একটি ভালো সমন্বিত প্রচেষ্টা হবে। আমরা এ কথাও বলতে চাই যে জর্জিয়াকেও এ সমন্বিত প্রচেষ্টায় (সংস্থা) শামিল হতে হবে। এর মাধ্যমে দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়বে এবং এ অঞ্চলে দ্বন্দ্ব কমবে। এছাড়া এ ছয় দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাও বাড়বে।

সূত্র : আনাদোলু এজেন্সি, ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement
অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১

সকল