১৭ জানুয়ারি ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জমাদিউস সানি ১৪৪৩
`

‘ককেশাশ অঞ্চলের উত্তেজনা নিরসন হয়েছে তুরস্ক ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায়’

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, ‘দক্ষিণ ককেশাশ অঞ্চলের উত্তেজনা নিরসন হয়েছে তুরস্ক ও রাশিয়ার যৌথ প্রচেষ্টায়। শুক্রবার তিনি এমন মন্তব্য করেন বলে সংবাদ প্রকাশ করেছে ইয়েনি শাফাক ও আনাদোলু এজেন্সি।

তুরস্ক ও রাশিয়ার ঘনিষ্ঠ সহযোগিতামূলক সম্পর্ক নিয়ে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, দক্ষিণ ককেশাশ অঞ্চলে তুরস্কের সাথে যৌথ উদ্যোগের মাধ্যমে রাশিয়া যে সকল পদক্ষেপ নিয়েছে তার ফলে এখানকার উত্তেজনা নিরসন হয়েছে। এ যৌথ প্রচেষ্টার মাধ্যমে এ অঞ্চলের সার্বিক পরিস্থিতির উন্নতি হয়েছে এবং বিভিন্ন রাজনৈতিক সমস্যার সমাধান হয়েছে।

তিনি বলেন, রাশিয়া সব সময় প্রস্তাবিত ৩ + ৩ বিন্যাসের আওতায় ককেশাশ অঞ্চলের সমস্যা সমাধানের বিষয়ে গুরুত্ব দেয়। ৩ + ৩ বিন্যাসের আওতায় রাশিয়া, তুরস্ক ও ইরানের সাথে আর্মেনিয়া, আজারবাইজান ও জর্জিয়া যৌথভাবে কাজ করবে। এ ধরনের (আঞ্চলিক সংস্থা গঠনের) পদ্ধতির কথা প্রস্তাব করেছে আজারবাইজান আর দেশটির এ প্রস্তাবকে সমর্থন করেছে তুরস্ক। এর মাধ্যমে ককেশাশ অঞ্চলের সমস্যাগুলো সমাধান করা সহজ হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, আমরা তাৎক্ষণিকভাবে পর্যালোচনা করে দেখেছি এটা একটি ভালো সমন্বিত প্রচেষ্টা হবে। আমরা এ কথাও বলতে চাই যে জর্জিয়াকেও এ সমন্বিত প্রচেষ্টায় (সংস্থা) শামিল হতে হবে। এর মাধ্যমে দেশগুলোর মধ্যে যোগাযোগ বাড়বে এবং এ অঞ্চলে দ্বন্দ্ব কমবে। এছাড়া এ ছয় দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতাও বাড়বে।

সূত্র : আনাদোলু এজেন্সি, ইয়েনি শাফাক


আরো সংবাদ


premium cement
নাসিক নির্বাচনে কাউন্সিলর পদে যারা জিতলেন ২৪তম বিসিএস প্রশাসন অ্যাসোসিয়েশনের সভাপতি নাছির , সেক্রেটারি হামিদ বারিতে তেলজাতীয় ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প শীর্ষক মাঠ দিবস পালন তেঁতুলিয়ায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা রাজধানীতে অসহায় ও দুস্থদের মধ্যে সেলাই মেশিন বিতরণ জামায়াতের প্রকাশিত সংবাদের প্রতিবাদ হাকালুকির বননিধন বন্ধে ব্যবস্থা গ্রহণে আইনি নোটিশ ৫ দফা দাবি আদায়ে লংমার্চের হুঁশিয়ারি গণকর্মচারীদের নববর্ষে আতশবাজি ও ফানুস ওড়ানো বন্ধের নির্দেশনা চেয়ে রিট বাবুগঞ্জে যৌন নির্যাতনের পর নারীকে হত্যা, গ্রেফতার ২ ৭ দফা দাবিতে চুয়েট শিক্ষার্থীদের পরীক্ষা বর্জন

সকল