১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেন আক্রমণ করতে অজুহাত তৈরি করতে চায় রাশিয়া : যুক্তরাষ্ট্র

টহলরত রুশ সেনা - ছবি : সংগৃহীত

ইউক্রেন আক্রমণ করতে রাশিয়া মিথ্যা অজুহাত তৈরি করার প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন আক্রমণ করতে ও রাশিয়ার উদ্দেশ্য পূরণে দেশটি তার গোপন বাহিনী দিয়ে তার সমর্থক গোষ্ঠী বা সামরিক স্থাপনার ওপর হামলা চালাতে পারে। এর মাধ্যমে রাশিয়া তার প্রতিবেশী দেশ ইউক্রেনের ওপর ওই হামলার দোষ চাপিয়ে, দেশটিকে আক্রমণ চালানোর অজুহাত সৃষ্টি করতে চায় বলে জানিয়েছে যুক্তরাষ্ট্র। ইউক্রেন সরকারও এমন ধরনের হামলার আশঙ্কায় আছে বলে জানিয়েছে।

শুক্রবার ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থা জানিয়েছে, রাশিয়ার একটি বিশেষ বাহিনী উত্তেজনা ছড়াতে তাদের নিজেদের সেনাদের ওপর আক্রমণ করার প্রস্তুতি নিয়েছে। মোলদোভা থেকে বিচ্ছিন্ন অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ায় নিয়োজিত রুশ সেনাদের ওপর হামলার পরিকল্পনা করছে রাশিয়া, যাতে করে ইউক্রেনের ওপর দোষ চাপিয়ে দিয়ে দেশটিকে আক্রমণ করা যায়। যদি পুতিন তার সেনাদের ইউক্রেনে সামরিক অভিযান চালানোর আদেশ দেন, তবে সবার আগে তিনি এমন গোপন হামলার নির্দেশ দিবেন।

মার্কিন সামরিক কর্মকর্তারা একই ধরনের বিবৃতিতে বলেছেন, রুশ প্রভাবিত বিভিন্ন সংস্থা ইতোমধ্যে ইউক্রেনের বিরুদ্ধে বিভিন্ন দোষ চাপিয়ে দিয়ে উত্তেজনা সৃষ্টি করতে চাইছে। যাতে করে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ও রাশিয়ার অভ্যন্তরে ইউক্রেনবিরোধী চেতনা জাগ্রত হয়। এর মাধ্যমে তারা ইউক্রেনের অভ্যন্তরেও বিভেদ সৃষ্টি করতে চায়। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে এসব তথ্য প্রকাশ করেছে।

এছাড়া যুক্তরাষ্ট্রের এক সামরিক কর্মকর্তা তার নাম প্রকাশ না করার শর্তে এপিকে বলেন, রাশিয়া একটি অভিযান পরিচালনার জন্য তার গোপন বাহিনীকে নাশকতা চালানোর প্রশিক্ষণ দিচ্ছে। এর মাধ্যমে এ গোপন বাহিনী শহরে বিস্ফোরক বহন করে আক্রমণ চালাতে বিশেষ দক্ষতা অর্জন করবে। পরে তারা পূর্ব ইউক্রেনে অবস্থানরত রুশ অনুগত বিচ্ছিন্নতাবাদীদের ওপর হামলা চালাবে। এরপর এ হামলার দায় ইউক্রেনের ওপর চাপিয়ে দিবে।

এদিকে রাশিয়ার পক্ষ থেকে যুক্তরাষ্ট্র ও ইউক্রেনের এমন দাবিকে ভিত্তিহীন বলে অভিহিত করা হয়েছে। শুক্রবার রুশ প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেসকভ দেশটির বার্তা সংস্থা তাসকে এমন বক্তব্য দেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল