২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দুই মাসের মধ্যে অর্ধেক ইউরোপ ওমিক্রনে আক্রান্ত হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

ইউরোপের পশ্চিম থেকে পূর্ব দিকে ওমিক্রনের একটি ঢেউ বয়ে যাচ্ছে বলে চিকিৎসকরা বলছেন - ছবি - সংগৃহীত

আগামী দুই মাসের মধ্যে ইউরোপের অর্ধেক করোনাভাইরাসের ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হবে বলে হুঁশিয়ার করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপের আঞ্চলিক পরিচালক ড. হান্স ক্লুজ বলেছেন, ইউরোপের পশ্চিম থেকে পূর্ব দিকে ওমিক্রন ভ্যারিয়েন্টের একটি ঢেউ বয়ে যাচ্ছে। সেটা ডেল্টা ভ্যারিয়েন্টকেও ছাড়িয়ে গেছে।

২০২২ সালের প্রথম সপ্তাহেই ইউরোপে ৭০ লাখ নতুন রোগী শনাক্ত হওয়ার তথ্য বিশ্লেষণ করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই পূর্বাভাস দিয়েছে।

গেল দুই সপ্তাহের মধ্যেই ওমিক্রন সংক্রমণের সংখ্যা হয়ে গেছে দ্বিগুণ।

‘যেসব দেশ ২০২১ সালের শেষ দিকে ডেল্টার বিস্তার ঠেকাতে কাজ করছিল, সেসব দেশেও এটি ডেল্টা ভ্যারিয়েন্টকে ছাড়িয়ে যাচ্ছে’ - বলেছেন ড. ক্লুজ।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, বর্তমানে বিশ্বের ১২৮টি দেশে ওমিক্রন ছড়িয়ে পড়েছে।

এদিকে মঙ্গলবার বাংলাদেশের স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, ২৪ ঘণ্টায় নতুন রোগী শনাক্ত হয়েছে ২৪৫৮ জন। প্রায় চারমাস পরে দেশটিতে দৈনিক রোগীর সংখ্যা দুই হাজার ছাড়িয়ে গেছে। বর্তমানে রোগী শনাক্তের হার আট শতাংশের বেশি।

তবে করোনাভাইরাসের আক্রান্ত হলেও নতুন রোগীদের মধ্যে কতজন ওমিক্রন ভ্যারিয়েন্ট, সেটা জানায়নি কর্তৃপক্ষ।

বাংলাদেশে এ পর্যন্ত অন্তত ২৪ জন ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন বলে সরকারি সূত্রগুলো জানাচ্ছে।

কিন্তু বাংলাদেশের স্বাস্থ্যখাতের একজন বিজ্ঞানী কয়েকদিন আগেই আশঙ্কা প্রকাশ করেছেন যে, বাংলাদেশে আগামী তিন থেকে ছয় সপ্তাহের মধ্যে করোনাভাইরাসের ওমিক্রন ধরন সারা দেশে ছড়িয়ে পড়তে পারে।

রোগতত্ত্ব, রোগ নিরাময় ও গবেষণা ইন্সটিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আলমগীর হোসেন বলেছেন, এখনো মানুষ ডেল্টা ভ্যারিয়েন্টেই বেশি আক্রান্ত হচ্ছেন, কিন্তু ওমিক্রনের সংক্রমণ শক্তি বেশি হওয়ায় আরো বেশিসংখ্যক লোক আক্রান্ত হওয়ার আশঙ্কা করছেন তিনি।

ওমিক্রনসহ দেশে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় আগামী ১৩ জানুয়ারি থেকে সারা দেশে নানা ধরনের বিধিনিষেধ জারি করেছে সরকার।

সেসব বিধিনিষেধের মধ্যে বাধ্যতামূলক মাস্ক পরা, রেস্তোরাঁয় খাওয়া ও আবাসিক হোটেলের থাকার জন্য করোনা টিকা সনদ দেখানো, গণপরিবহনে অর্ধেক যাত্রী বহন, টিকা সনদ ছাড়া শিক্ষার্থীদের শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের অনুমতি না দেয়ার মতো পদক্ষেপ রয়েছে।

ওমিক্রনের লক্ষণগুলো কী কী?
অনেক মানুষের কাছে ওমিক্রন সাধারণ ঠাণ্ডার মতো মনে হবে। অনেকে বলেছেন, ওমিক্রনে আক্রান্ত হওয়ার পর তাদের গলা শুকিয়ে যাওয়া, সর্দি লাগা, শরীরের জয়েন্টে ব্যথা বা মাথা ব্যথা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজি বিভাগের অধ্যাপক ডা: সাইফুল্লাহ মুনশি বলছেন, ‘ওমিক্রনের লক্ষণগুলো খুবই হালকা ধরনের হয়। ডেলটা বা অন্য ধরনগুলোর মতো অতোটা প্রকট নয়। অনেকের ফুসফুসের ওপরের দিকে ব্যথা হতে পারে। সাধারণত সিকোয়েন্সিং করে এটা শনাক্ত করা যায়।'’

তিনি বলছেন, করোনাভাইরাসের লক্ষণ দেখা গেলেই যেসব সতর্কতা নেয়ার কথা বরাবর বলা হয়েছে, সবাইকে সেগুলো নিতে হবে। শুধু ওমিক্রনের জন্য আলাদা কোনো ব্যবস্থা নেয়ার বিষয় নেই।

এর আগের করোনাভাইরাসের ধরনগুলোয় আক্রান্ত হলে স্বাদ বা গন্ধ চলে যাওয়ার ঘটনা ঘটতো। এছাড়া কাশি ও উচ্চ তাপমাত্রার জ্বর হতো। এখনো করোনাভাইরাসের ক্ষেত্রে এই তিনটি প্রধান লক্ষণ।

চিকিৎসকরা বলছেন, ওমিক্রনে আক্রান্ত হলে অনেক সময় হালকা ঠাণ্ডা বা সাধারণ অসুস্থতার মতো ঘটনাও ঘটতে পারে। এছাড়া আরো যেসব উপসর্গ দেখা দিতে পারে-

• বুকের ওপরের অংশে ব্যথা
• মাথা ব্যথা, জ্বর
• ক্লান্ত লাগা
• শরীরে ব্যথা
• গলা শুকিয়ে যাওয়ার অনুভূতি

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতালের মেডিসিন বিভাগের চিকিৎসক তৌফিক আহমেদ বলছেন, ‘যদিও ডেলটা ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন অনেক বেশি দ্রুত ছড়িয়ে পড়ে, কিন্তু এখন পর্যন্ত পাওয়া তথ্য-উপাত্তে জানা যাচ্ছে, ওমিক্রন একটু হালকা ধরনের, আক্রান্তদের গুরুতর অসুস্থ হয়ে পড়া বা হাসপাতালে ভর্তি হওয়ার হার কম।’

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহামারী বিশেষজ্ঞ ড. আবদি মাহামুদ বলেছেন, ‘ওমিক্রন যে অন্যান্য ভ্যারিয়েন্টের চেয়ে কম ক্ষতিকর, সেটি বলার মতো যথেষ্ট তথ্যপ্রমাণ এখনো পাওয়া যায়নি। সুতরাং মূল বার্তা হলো, আপনি যদি টিকা নিয়ে থাকেন, তাহলেই আপনি নিরাপদ।’

দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়, সেখানে রোগটি পিক অবস্থায় চলে গেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement

সকল