২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালিতে করোনা ভ্যাকসিনবিরোধী র‌্যালি

ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠিত ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ - ছবি : সংগৃহীত

সমগ্র পশ্চিম ইউরোপে করোনা ভ্যাকসিনবিরোধী র‌্যালি হয়েছে। ফ্রান্স, জার্মানি, অস্ট্রিয়া ও ইতালিতে অনুষ্ঠিত ওই র‌্যালিতে অংশ নেয়া ব্যক্তিরা করোনার টিকা নেয়ার প্রয়োজনীয়তার বিরুদ্ধে বিক্ষোভ করেন। ফ্রান্স সরকার ভ্যাকসিন না নেয়াদের বিভিন্ন অধিকারের ওপর বিধি-নিষেধ আরোপ করার পরিকল্পনা করেছে। এ কারণে ভ্যাকসিন গ্রহণ না করা এক লাখের বেশি ব্যক্তি দেশটিতে বিক্ষোভ করেছেন। রোববার এমন সংবাদ প্রকাশ করেছে আল-জাজিরা।

শনিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে ভ্যাকসিনবিরোধী বিক্ষোভকারীরা প্রবল শীত ও বৃষ্টি উপেক্ষা করে মিছিল করেছে। এ সময় তারা বিভিন্ন প্ল্যাকার্ড বহন করছিলেন যাতে লেখা ছিল, সত্য ও স্বাধীনতা। এছাড়া অনেক প্ল্যাকার্ডে লেখা ছিল ভ্যাকসিন পাশের বিরুদ্ধে না বলুন।

শুক্রবার ফ্রান্সে একদিনে করোনা আক্রন্তর সংখ্যা তিন লাখ ছাড়িয়েছে। এর আগে বৃহস্পতিবার ফ্রান্সের পার্লামেন্টের নিম্নকক্ষে একটি বিল পাশ হয়েছে যাতে বলা হয়েছে, বাইরে খেতে যাওয়া, ভ্রমণ, আন্তঃনগর ট্রেন ও সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দিতে হলে পূর্ণাঙ্গ ভ্যাকসিন নেয়ার প্রমাণপত্র দেখাতে হবে। এছাড়া ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো বলেছেন যে তিনি এমন ব্যবস্থা গ্রহণ করবেন যে যারা ভ্যাকসিন নেননি তারাও এটা গ্রহণ করতে বাধ্য হবেন।

এরপরেই বিক্ষোভ করতে শুরু করেন ভ্যাকসিন গ্রহণ না করা ব্যক্তিরা। এ ভ্যাকসিনবিরোধী বিক্ষোভে এক লাখের বেশি ব্যক্তি অংশ নেন। প্রবল শীত ও বৃষ্টি উপেক্ষা করে মিছিলে অংশ নেয়া ব্যক্তিদের অনেকেই মাস্ক পরেননি।

এদিকে অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনাতে ৪০ হাজার মানুষ ভ্যাকসিনবিরোধী বিক্ষোভে অংশ নেন। ইউরোপের এ দেশটিতে আগামী মাস থেকে ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা হচ্ছে। এ কারণে অসংখ্য ভ্যাকসিনবিরোধী ব্যক্তি বিক্ষোভ শুরু করেন। অস্ট্রিয়ার পুলিশ বলেছে, এ ভ্যাকসিনবিরোধী বিক্ষোভটি ছিল অনেকটাই শান্তিপূর্ণ।

শনিবার জার্মানিতেও ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ হয়েছে। জার্মানির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ হলেও সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে হামবুর্গ শহরে। পুলিশ জানিয়েছে, প্রায় ১৬ হাজার বিক্ষোভকারী হামবুর্গ শহরের ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন। এদিকে জার্মানিতেও ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা হচ্ছে। এমনকি পাঁচ থেকে ১১ বছরের শিশুদেরও ভ্যাকসিন নেয়ার কথা বলা হচ্ছে।

এছাড়া ইতালির তুরিন শহরে ভ্যাকসিনবিরোধী বিক্ষোভ হয়েছে। ইতালিতে ৫০ বছরের বেশি বয়সের ব্যক্তিদের জন্য ভ্যাকসিন নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। এ কারণে ভ্যাকসিনবিরোধী ব্যক্তিরা এ বিক্ষোভ করেন।

সূত্র : আল-জাজিরা


আরো সংবাদ



premium cement
ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন রোববারই খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান, শনিবার ক্লাসসহ ৪ নির্দেশনা ময়মনসিংহ ওয়েলফেয়ার ফাউন্ডেশনের ঈদ পুনর্মিলনী বাস্তবায়নের আহ্বান ৩ গণকবরে ৩৯২ লাশ, ২০ ফিলিস্তিনিকে জীবন্ত কবর দিয়েছে ইসরাইল!

সকল