২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকার জন্য করোনাবিধি শিথিল জার্মানির

যুক্তরাজ্য, সাউথ আফ্রিকার জন্য করোনাবিধি শিথিল জার্মানির - ছবি : সংগৃহীত

যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকা থেকে জার্মানিতে আসা যাত্রীদের দুই সপ্তাহের কোয়ারান্টিনের নিয়ম তুলে নিয়েছে জার্মানি। এমন সময়ে এই সিদ্ধান্ত নেয়া হলো, যখন করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ দাপিয়ে বেড়াচ্ছে পুরো ইউরোপ।

মঙ্গলবার থেকে বেশ কয়েকটি দেশের ওপর থেকে করোনা সংক্রান্ত কড়াকড়ি বিধিনিষেধ প্রত্যাহার করেছে জার্মানি। এর মধ্যে ওমিক্রনের উচ্চ সংক্রমণ ঘটছে এমন কিছু দেশের নামও রয়েছে।

বিধিনিষেধ তুলে নেয়া নয়টি দেশের মধ্য়ে যুক্তরাজ্য ও সাউথ আফ্রিকা ছাড়াও আফ্রিকার দক্ষিণের বেশ কয়েকটি দেশও রয়েছে। এসব দেশই ২০২১ সালের শেষ দিকে উদ্বেগজনক ভ্যারিয়েন্ট ছড়াতে পারে, এমন তালিকাতে ছিল।

তবে কোয়ারান্টিনের নিয়ম প্রত্যাহার করা হলেও এসব দেশকে উচ্চঝুঁকির তালিকাতে রাখা হয়েছে। এই তালিকার দেশগুলোতে নানা ধরনের বিধিনিষেধ থাকলেও টিকা নেয়া যাত্রীদের জন্য নিয়মে রয়েছে শিথিলতা।

জার্মানির সংক্রামক রোগতত্ত্ব প্রতিষ্ঠান রবার্ট কখ ইনস্টিটিউট- আরকেআই ৩০ ডিসেম্বরই জানিয়েছিল যে মঙ্গলবার থেকে ওমিক্রনের কারণে আর কোনো দেশকে উদ্বেগজনক ভ্যারিয়েন্টের তালিকায় যুক্ত করা হবে না। ওমিক্রন প্রথম শনাক্ত হয়েছিল সাউথ আফ্রিকায়, এরপর ভ্যারিয়েন্টটি খুব দ্রুতই বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে।

ওমিক্রনে সবচেয়ে বেশি আক্রান্ত হওয়া দেশগুলোর একটি যুক্তরাজ্য। জার্মানির আরো দুই প্রতিবেশী ফ্রান্স ও ডেনমার্কেও উচ্চ হারে ওমিক্রনের সংক্রমণ ঘটছে।


আরো সংবাদ



premium cement