১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

ইউক্রেনের পূর্বাঞ্চলে চলমান যুদ্ধ পরিস্থিতিকে 'গণহত্যা' বললেন পুতিন

ইউক্রেনের সামরিক বাহিনীর বিরুদ্ধে যুদ্ধরত রুশপন্থি এক বিদ্রোহী - ছবি : বিবিসি

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় ভূখণ্ড ডনবাসের যুদ্ধের ফলে সৃষ্ট পরিস্থিতিকে 'গণহত্যা' হিসেবে উল্লেখ করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

বৃহস্পতিবার এক ভাষণে তিনি অভিযোগ করেন, ডনবাস অঞ্চলের পরিস্থিতি গণহত্যার সাথে সমতুল্য।

ইউক্রেনের রুশভাষী জনগোষ্ঠীর বিপুল একটি অংশ ডনবাস অঞ্চলে বাস করে। তাদের বিরুদ্ধে বৈষম্যের বিষয়ে ইঙ্গিত করে এই মন্তব্য করেন রুশ প্রেসিডেন্ট।

২০১৪ সাল থেকেই ডনবাসে রুশ সমর্থিত বিদ্রোহীরা ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধ করছে।

ভ্লাদিমির পুতিন তার বক্তব্যে বলেন, 'রুশোফোবিয়া' হচ্ছে গণহত্যার পথে প্রথম পদক্ষেপ।

তিনি বলেন, 'ডনবাসে কি ঘটছে তা আমরা দেখছি এবং জানি। এটি নিশ্চয়ই গণহত্যার মতোই দেখাচ্ছে।'

মার্কিন প্রেসিডেন্টের সরকারি আবাস ও দফতর হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি এই মন্তব্য প্রত্যাখ্যান করে বলেছেন, রাশিয়া তাদের উত্তেজনাকর কথাবার্তা এবং ভুল তথ্য প্রচারের জন্য সুপরিচিত।

এর আগে মার্কিন গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমে জানানো হয়, রাশিয়া ইতোমধ্যে প্রায় ৯০ হাজার সৈন্য ইউক্রেন সীমান্তে সমবেত করেছে। তাদের এই সৈন্য সমাবেশ ইতোমধ্যেই চাপে থাকা রুশ-মার্কিন সম্পর্ককে আরো উত্তেজনপূর্ণ করে তুলেছে।

ডনবাস সীমান্তেও রুশ সৈন্য সমাবেশ ঘটছে। গত সাত বছর ধরে ইউক্রেনের পূবদিকের বিস্তীর্ণ অঞ্চল দখল করে আছে রুশ সমর্থিত সৈন্যরা। এখানে সংঘাতে এ পর্যন্ত ১৪ হাজারেরও বেশি লোক নিহত হয়েছে।

ইউক্রেন সীমান্তে বিপুলসংখ্যক রুশ সৈন্য সমাবেশের ফলে আশঙ্কা তৈরি হয়েছে যে রাশিয়া হয়তো ইউক্রেনে আক্রমণ করার পরিকল্পনা করছে।

এরকম কিছু হলে রাশিয়ার ওপর কড়া নিষেধাজ্ঞা জারি করা হবে বলে সতর্ক করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

গত মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এক ভিডিও লিংকের মাধ্যমে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠক করেন।

পরে তার পর ওই আলোচনা সম্পর্কে ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকেও অবহিত করেছেন।

ইউক্রেনের বিরুদ্ধে উস্কানির অভিযোগ এনে রাশিয়া দাবি করছে, ন্যাটো জোটকে পূর্বদিকে সম্প্রসারণ এবং রাশিয়ার কাছাকাছি কোন অস্ত্র মোতায়েনের প্রয়াস বন্ধ করতে হবে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
আরো দুই সদস্য বাড়িয়ে সাত সদস্যের তদন্ত কমিটি গঠন রাবির নতুন জনসংযোগ প্রশাসক অধ্যাপক ড. প্রণব কুমার পাণ্ডে অপরাধ না করেও আসামি হওয়া এখন নিয়মে পরিণত হয়েছে : মির্জা ফখরুল লাঙ্গলবন্দে ব্রহ্মপুত্র নদে স্নানোৎসবে নেমে শিশুর মৃত্যু ধূমপান করতে নিষেধ করায় গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা বড় বোনের বৌভাতের গিয়ে দুর্ঘটনায় স্কুলছাত্র নিহত কোটালীপাড়ায় মোটরসাইকেলের ধাক্কায় বৃদ্ধ নিহত চুয়াডাঙ্গা দর্শনায় রেললাইনের পাশ থেকে যুবকের লাশ উদ্ধার সাবেক চেয়ারম্যান মাহবুবার রহমানের কবর জিয়ারত করলেন জামায়াত আমির আরব আমিরাতে ভারী বৃষ্টিপাত, বন্যায় ওমানে মৃতের সংখ্যা বেড়ে ১৮ ডা. জাফরুল্লাহ চৌধুরী ছিলেন অন্যায়ের বিরুদ্ধে সাহসী কণ্ঠস্বর

সকল