২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পদত্যাগের পর আবার ফিরলেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর অ্যান্ডারসনকে করতালি দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন পার্লামেন্ট সদস্যরা - ছবি : এএফপি

পদত্যাগের পর আবার ফিরে এসেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন। সোমবার নতুন করে আবার দেশটির পার্লামেন্ট প্রধানমন্ত্রী পদে তাকে নির্বাচিত করে।

সুইডেনে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির জের ধরে অ্যান্ডারসন গত ২৪ নভেম্বর দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন।

সোমবার নতুন করে পার্লামেন্টে ভোট হলে তাতে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নেতা মাগদালেনা অ্যান্ডারসন অল্প ভোটের ব্যবধানে জয়ী হন।

৫৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ গ্রিন পার্টির সাথে মিলে যে জোট সরকারের চেষ্টা করেছিলেন তা ব্যর্থতায় পর্যবসিত হয় মূলত তার বাজেট প্রস্তাবনা পাস করতে না পারার কারণে।

এর পরিবর্তে ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটসহ একদল বিরোধী সদস্যের প্রস্তাবিত বাজেট পাস করেছিলো পার্লামেন্ট।

গ্রিন পার্টি বলেছিলো যে, তারা 'প্রথমবারের মত কট্টর রক্ষণশীলদের উত্থাপিত বাজেট' মেনে নিতে পারছে না।

প্রচলিত প্রথা অনুযায়ী সুইডেনে জোট সরকার থেকে কোন দল বেরিয়ে গেলে প্রধানমন্ত্রী পদত্যাগ করে থাকেন।

সোমবার পার্লামেন্টে যে ভোট হয়েছে তাতে ৩৪৯ সদস্যের মধ্যে ১০১ জন হ্যাঁ, ও ১৭৩ জন না ভোট দেন। কিন্তু ভোটদানে বিরত ছিলেন ৭৫ জন।

সুইডেনে নিয়ম অনুযায়ী একজনকে প্রধানমন্ত্রী হলে শুধুমাত্র নিশ্চিত করতে হয় যে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা তার বিপক্ষে নন।

ভোটের পর এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন জনকল্যাণ, জলবায়ু পরিবর্তন ও অপরাধের মতো বিষয়গুলো নিয়ে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে সুইডেনকে এগিয়ে নিতে তিনি প্রস্তুত।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী

সকল