১৭ আগস্ট ২০২২
`

রুশ পর্যবেক্ষণে মার্কিন যুদ্ধজাহাজ, যুদ্ধের আশংকা

মার্কিন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস আরলিগ বার্ক - ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, কৃষ্ণসাগরে প্রবেশের পর মার্কিন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস আরলিগ বার্ককে নজরদারিতে রাখা হয়েছে। রাশিয়া ও আমেরিকার মধ্যে যখন নানা ইস্যুতে উত্তেজনা চলছে তখন একথা জানালো রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়।

বৃহস্পতিবার ন্যাশনাল ডিফেন্স সেন্টারের বরাত দিয়ে রাশিয়ার বার্তা সংস্থা তাস জানিয়েছে, গতকাল ২৫ নভেম্বর মার্কিন ড্রেস্ট্রয়ার কৃষ্ণসাগরে প্রবেশ করে এবং তার ওপর রুশ সামরিক বাহিনী নজরদারি শুরু করেছে।

মার্কিন ষষ্ঠ নৌবহর দাবি করছে, নিয়মিত টহলের অংশ হিসেবে আরলিগ বার্ক কৃষ্ণসাগরে প্রবেশ করেছে এবং সেখানে অবস্থানকালে আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ জলপথের নিরাপত্তা ও স্থিতিশীলতা রক্ষার জন্য ডেস্ট্রয়ারটি ন্যাটো মিত্রদের সাথে কাজ করবে।

চলতি মাসের প্রথম দিকে মার্কিন নেভাল কমান্ড শিপ ‘মাউন্ট হুইটনি’ কৃষ্ণসাগরে একইভাবে প্রবেশ করেছিল। সে সময় রুশ সামরিক বাহিনী সে জাহাজকেও পর্যবেক্ষণে রাখে।

এদিকে, ভিয়েনায় সামরিক নিরাপত্তা ও অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক রুশ প্রতিনিধিদলের প্রধান কনস্টান্টিন গ্যাব্রিলভ বলেছেন, রাশিয়া ও ইউরোপকে বিভক্ত করার লক্ষ্য নিয়ে মার্কিন সামরিক বাহিনী এই যুদ্ধজাহাজ পাঠিয়েছে এবং ছোট আকারের যুদ্ধের আশংকা রয়েছে। আমেরিকা ও ইউক্রেনের সরকার নিজেদের অভ্যন্তরীণ সমস্যা থেকে বিশ্ববাসীর দৃষ্টি ভিন্ন দিকে নিতে এই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ


premium cement
বরগুনায় স্বেচ্ছাসেবকলীগ নেতাকে কোপানোর অভিযোগ ছাত্রলীগের বিরুদ্ধে কুয়াকাটায় নিরাপদ খাদ্য অভিযানের নামে হয়রানির অভিযোগ, প্রতিবাদে খাবার হোটেল বন্ধ ১৭ আগস্ট বোমা হামলা মামলার তদন্ত প্রতিবেদন দাখিল শৈলকুপায় হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড খালেদা জিয়ার জামিন হলে দেশ ৩ মাসে পরিবর্তন হবে : ডা. জাফরুল্লাহ জাতিসঙ্ঘ দূত মিয়ানমারের জান্তাদের সাথে বৈঠকে বসছেন জ্বালানির দাম বাড়িয়ে অর্থনীতির কফিনে শেষ পেরেক ঠুকে দেয়া হয়েছে : মির্জা ফখরুল তেলের দাম বাড়ায় ব্যবসায়ীরা সুযোগ নিচ্ছেন : বাণিজ্যমন্ত্রী কলিং ভিসা আবেদনের স্থগিতাদেশ প্রত্যাহার মালয়েশিয়ার মহরম আলীকে স্থায়ীভাবে চাকরি থেকে বরখাস্তের দাবি এমপি শম্ভুর ট্রাম্পের কট্টর সমালোচক লিজ চেনি হেরে গেছেন

সকল