০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

শপথের ১২ ঘণ্টা না পেরোতেই পদত্যাগ সুইডিশ প্রধানমন্ত্রীর

সংবাদ সম্মেলনে মাগদালেনা অ্যান্ডারসন - ছবি : এএফপি

সুইডেনের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার ১২ ঘণ্টা না পেরোতেই পদত্যাগ করেছেন দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন।

বুধবার পার্লামেন্টের স্পিকারের কাছে পদত্যাগ করার কথা জানান তিনি।

সরকার গঠনে অ্যান্ডারসনের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সাথে সরকারের অংশীদ্বারিত্ব থাকা গ্রিন পার্টির জোট ত্যাগের ঘোষণার পর পদত্যাগের কথা জানালেন তিনি।

এর আগে বুধবার সুইডেনের আইনসভায় সদস্যদের সমর্থনে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি ও গ্রিন পার্টির জোটের পক্ষ থেকে দেশটির প্রথম নারী প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মাগদালেনা অ্যান্ডারসন।

২০১৪ সাল থেকে সুইডেনের অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন অ্যান্ডারসন। চলতি বছরের বার্ষিক বাজেট পার্লামেন্টে উত্থাপন করেছিলেন তিনি।

কিন্তু পার্লামেন্টের সদস্যরা তা খারিজ করে দেয়। এর পরই গ্রিন পার্টি জোট সরকার থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দেয়।

বুধবার পদত্যাগের পর এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন, 'আমি স্পিকারকে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে আমাকে অব্যাহতি দেয়ার আবেদন করেছি। তবে একক সোশ্যাল ডেমোক্রেট সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে আমি প্রস্তুত।'

সুইডেনের বার্ষিক বাজেটে সরকারি প্রস্তাবের বদলে বিরোধী রক্ষণশীল দলগুলোর প্রস্তাব অনুসারে বাজেট পাস হওয়ার জেরে জোট ছেড়ে যায় গ্রিন পার্টি। ১৫৪-১৪৩ ভোটে বিরোধী দলীয় বাজেট প্রস্তাব অনুমোদিত হয়।

তবে গ্রিন পার্টি জানিয়েছে, বাজেট প্রস্তাবে তাদের অনুমোদন না থাকলেও ভবিষ্যতে অ্যান্ডারসনকে তারা নতুন জোট গঠনে সহায়তা করবে। অপরদিকে সুইডিশ লেফট পার্টি জানিয়েছে, তারাও অ্যান্ডারসনকে সমর্থন করবে।

এদিকে পার্লামেন্টের স্পিকার অ্যান্দ্রেস নরলেন জানিয়েছেন, বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করতে তিনি সুইডেনের আট দলের প্রধানের সাথে আলোচনা করবেন। বৃহস্পতিবার ৩৪৯ সদস্যের পার্লামেন্টের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে ঘোষণা করবেন তিনি।

এর আগে গত ১০ নভেম্বর সুইডেনের প্রধানমন্ত্রী স্টিফেন লফভেন পদত্যাগ করেন। তার পদত্যাগের পর পার্লামেন্ট সদস্যদের অনুমোদনে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছিলেন অর্থমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন।

সূত্র : আলজাজিরা ও বিবিসি



আরো সংবাদ


ভারতে ইন্টারনেট ব্যবসা শুরুর আবেদন এলন মাস্কের দৈনিক নয়া দিগন্ত সাংবাদিক এরশাদ আলীর শাশুড়ির ইন্তেকাল চিলিতে করোনার ‘ওমিক্রন’ ধরন শনাক্ত মালয়েশিয়ায় নতুন করে ৪ হাজার ৮৯৬ জন করোনায় আক্রান্ত চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হবার পরামর্শ প্রধানমন্ত্রীর খালেদা জিয়াকে হত্যার ষড়যন্ত্রের মাধ্যমে দেশের অস্তিত্ব বিলুপ্তির চেষ্টা হচ্ছে : ফখরুল শহীদ সোহরাওয়ার্দী গণতন্ত্রের অভিযাত্রায় অনুপ্রেরণার উৎস হয়ে থাকবেন : কাদের ১১ ডিসেম্বর থেকে সব সিটিতে হাফ ভাড়া কনডেম সেলের আসামিদের তথ্য দাখিল না করায় হাইকোর্টের অসন্তোষ ইরানের আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণ জাতীয় এসএমই পণ্য মেলা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২৯২)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১১০২৯)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (১০২১৩)এরদোগানকে হত্যার চেষ্টা! (৮০৯০)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯১৫)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৭৮৩৪)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২৬৯)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৫০৭)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৬০০১)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮২৬)